দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ০২ ২০১৯, ১১:০৫

গত ৩ দিন ধরে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। বুধবার(২ জানুয়ারি) সকাল ৬টায় ৪ দশমিক ৯ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক মো. সানিউজজ্জামান।

মঙ্গলবারও তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৭ রেকর্ড হয়। এর আগে সোমবার (৩১ ডিসেম্বর) তাপমাত্রা ছিল ৫ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস। এদিকে, গত তিন দিন ধরে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকায় এ জেলার দরিদ্র পরিবারের লোকজন গরম কাপড়ের অভাবে কাজকর্ম করতে না পেরে চরম দুর্ভোগে পড়েছেন।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ গোলাম আজম এ প্রসঙ্গে বলেন, ‘নির্বাচনের কারণে স্থগিত থাকার পরে বুধবার সকাল থেকে মজুদ রাখা ২ হাজার কম্বল বিতরণ করা হয়েছে। তবে এ পর্যন্ত জেলা প্রশাসনের পক্ষ থেকে ২২ হাজার কম্বল বিতরণ করা হয়েছে বলেও জানান তিনি। আরও শীতবস্ত্রের জন্য সংশ্লিষ্ট দপ্তরে আবেদন এবং বেসরকারি ও বিভিন্ন প্রতিষ্ঠানকে শীতার্তদের বাঁচাতে এগিয়ে আসার আহবান জানানো হয়েছে বলেও তিনি জানান।

এদিকে আবহাওয়া পরিবর্তনের কারণে শিশুসহ বয়স্কদের অনেকেই ডায়রিয়া, সর্দি, জ্বরসহ বিভিন্ন শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছেন। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের শিশু বিষেশজ্ঞ ডা. মো. মনোয়ার হোসেন বলেন, গত ক’দিন ধরে ডায়রিয়ায় আক্রান্ত প্রচুর শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পঞ্চগড় জেলা পরিবেশ পরিষদের সদস্য ময়দানদিঘী কলেজের ভূগোল বিভাগের প্রভাষক শেখ সাজ্জাদ হোসেন বলেন, ‘অন্যান্য বছরের তুলনায় এবার পঞ্চগড়ে আবহাওয়া কিছুটা ব্যতিক্রম। অন্যান্য বছর এসময় সারাদিন আকাশ মেঘাচ্ছন্ন থাকলেও এবার সকাল ৮টার পর সূর্য উঠছে। দিনের বেলা গরম অনুভূত হচ্ছে। বিকেলের পর থেকে ঠাণ্ডা শুরু হচ্ছে।’