দুই বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব ইজতেমা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১৩ ২০২২, ১০:০৬

করোনার কারণে দুই বছর অনুষ্ঠিত না হওয়া তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা আগামী জানুয়ারী মাসের ৬,৭ ও ৮ এবং ৪ দিন বিরতি দিয়ে ১৩,১৪ ও ১৫ জানুয়ারী দুপর্বে অনুষ্ঠানের প্রস্তাব রাখা হয়েছে। বিশ্ব ইজতেমা আয়োজনে ব্যাপক প্রস্তুতির পরিকল্পনা নিয়েছেন তাবলিগ জামাতের মুরুব্বিরা।

ইজতেমার আয়োজন নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে বৃহস্পতিবার আন্ত:মন্ত্রণালয় সভার আহ্বান করা হয়েছে। (১১অক্টেবর) মঙ্গলবার তাবলিগ জামাতের মুরুব্বি, গাজীপুর মহানগর পুলিশ ও গাজীপুরের জেলা প্রশাসক এ তথ্য নিশ্চিত করেছেন।

ইজতেমার আয়োজকদের অন্যতম মাওলানা মেজবাহ উদ্দিন বলেন, কাকরাইলে ইজতেমা আয়োজন নিয়ে নিজেদের মধ্যে মাসোহারা হচ্ছে। প্রতি বছর আমাদের জোরড় হয়। অনেক আগেই ইজতেমার জন্য জানুয়ারির ৬,

৭, ৮ জানুয়ারি প্রথম পর্ব এবং ১৩, ১৪, ১৫ জানুয়ারি দ্বিতীয় পর্ব অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছিল।

এ ব্যাপারে গাজীপুর মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার দেলোয়ার হোসেন বলেন, ইজতেমার প্রস্তুতি বিষয়ক একটি আন্তমন্ত্রণালয় সভা বৃহস্পতিবার (১৩ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ওখানেই বিশ্ব ইজতেমার তারিখ চূড়ান্ত করা হবে।

ঢাকা থেকে ২২ কিলোমিটার উত্তরে টঙ্গী তুরাগ নদীর তীরে টঙ্গীর বিশাল ময়দানে তাবলিগ জামাতের বিশ্ব ইজতেমা ১৯৬৭ সাল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে। বিশ্বের ৫০/৬০ দেশের মুসলমানরা ইজতেমায় অংশ নিয়ে থাকেন। মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমা মহামারি করোনার কারণে গেল দুই বছর বিশ্ব এজতেমা অনুষ্ঠিত হয়নি।