তাবলীগ সঙ্কট নিরসনে উলামাদের ৫ সিদ্ধান্ত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১০ ২০১৮, ১১:৫০

হাবীব আনওয়ারঃ তাবলিগ জামাতের চলমান সঙ্কট ও টঙ্গী ইজতেমার মাঠে সাদপন্থীদের হামলার বিচারসহ করণীয় নির্ধারণে হাটহাজারীতে অনুষ্ঠিত প্রতিনিধিত্বশীল আলেমদের নিয়ে উলামা সম্মেলন অনুষ্ঠিত হয়।

আজ সকাল ১০ টায় হাটহাজারী মাদরাসার দারুল হাদীসে বৈঠক শুরু হয়ে চলে দুপুর সাড়ে ৩ টা পর্যন্ত।

হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফীর সভাপতিত্বে সম্মেলনে সারাদেশের শীর্ষ আলেমসহ তাবলিগি মুরব্বিগণ উপস্থিত ছিলেন।

বৈঠকে তাবলিগের এ চলমান সংকট নিরসনে ৫টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানিয়েছেন আলেমরা।

১. টঙ্গীর ইজতেমার মাঠে সন্ত্রাসী হামলার সঙ্গে জড়িতদের এক সপ্তাহের মধ্যে গ্রেফতার করতে হবে।

২. ইন্জিনিয়ার ওয়াসিফুল ইসলাম, নাসিম, আবদুল্লাহ গংসহ টঙ্গী হামলার ইন্ধনদাতাদের কাকরাইল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে।

৩. তাবলিগে উলামায়ে কেরামের নেতৃত্ব গ্রহণ করা, মাওলানা সাদের বিভ্রান্তিসমূহ ও এ বিষয়ে একটি ফতোয়া তৈরি করে সারা দেশে প্রচার করতে হবে। এসব বাস্তবায়নের লক্ষ্যে ৬-১০ সদস্যের একটি কমিটি গঠন করা।

৪. তাবলিগের কাজ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য ১৫-১৮ সদস্যের একটি কমিটি গঠন করা। তাতে দেশের শীর্ষ আলেম ও তাবলিগি মুরব্বিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

৫. যথাসময়ে ইজতেমার করা। তবে সরকারের সঙ্গে আলোচনা করে পূর্ব নির্ধারিত তারিখের কাছাকাছি সময়ে অন্য কোনো তারিখও নির্ধারণ করা যেতে পারে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড বেফাকের মজলিসে আমেলা (নির্বাহী কমিটি), মজলিসে খাস, সম্মিলিত কওমি শিক্ষাবোর্ড আল-হাইআতুল উলয়া লিল-জামিয়াতিল কওমিয়ার শীর্ষ নেতৃবৃন্দ।

এছাড়াও সারাদেশ থেকে প্রতিনিধিত্বশীল আলেমগণ সম্মেলনে শরিক হয়েছেন। তারা সবাই চলমান পরিস্থিতি নিয়ে কারগুজারি পেশ করেন বৈঠকে।

উল্লেখ্য: গত ১ ডিসেম্বর ইজতেমার মাঠে কাজ করা তাবলিগের সাথী ও মাদরাসা শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলা চালায় সাদপন্থীরা। এতে ১ জন নিহতসহ আহত হয় সহস্রাধিক। বহু সাথী ও মাদরাসা শিক্ষার্থী হাত পা ভেঙে চিকিৎসাধীন আছেন।