ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৪.৫ মাত্রার ভূমিকম্প

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ১৬ ২০২৩, ১৩:৪৬

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ৪ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। শুক্রবার (১৬ জুন) সকাল ১০টা ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে এই ভূমিকম্প হয়।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা ঢাকা মেইলকে জানিয়েছেন, ১০টা ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে রিখটার স্কেলে ৪ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প অনূভূত হয়েছে।

গুগলের দেওয়া তথ্যে জানা যায়, শুক্রবার সকাল ১০টা ৪৬ মিনিটে অনুভূত হওয়া এ কম্পনের উৎপত্তিস্থল ছিল সিলেট থেকে ১৩ কিলোমিটার দূরে শিলচরে। এতে বাংলাদেশ ও ভারতের কিছু অংশ কেঁপে ওঠে।

মৌলভীবাজার জেলার বাসিন্দা সীমা দে ঢাকা মেইলকে বলেন, আমাদের এলাকায়ও ভূমিকম্প হয়েছে। আজ সকাল ১০টা ৪৬ মিনিটে হঠাৎ পুরো এলাকা কেঁপে উঠে। এ সময় সবার মাঝে আতঙ্ক দেখা দেয়। তবে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

গুগল এ ভূকম্পনের মাত্রা ৪ দশমিক ৬ বলে জানালেও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ সংক্রান্ত কোনো তথ্য দেয়নি। কম্পনের ফলে এখনো কোনো ক্ষয়ক্ষতির তথ্যও জানা যায়নি।

অন্যদিকে ইউরোপিয়ান মেডিটেরানিয়ান সিসমোলজিকাল সেন্টারের তথ্য অনুযায়ী, সিলেট থেকে ৩২ কিলোমিটার দূরে সৃষ্ট এ কম্পনের মাত্রা ছিল ৪.৮। যার গভীরতা ছিল ৯ কিলোমিটার।

এর আগে গত ৫ মে শুক্রবার সকাল ৫টা ৫৭ মিনিটে ভূমিকম্পের ঝাঁকুনিতে ঘুম ভাঙে রাজধানী ও এর আশপাশের বাসিন্দাদের। ওই কম্পনের উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে প্রায় ৪২ কিলোমিটার দূরে দোহারে।