টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায় হবে কি না ?

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মে ১১ ২০২০, ২৩:২৯

আব্দুল করিম মাদানী

গরীবের অধীক উপকার দিক বিবেচ্যে আমাদের দেশে যাকাতুল ফিতর আদায় করা হয় টাকা দিয়ে। আর টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায় সালাফ রাঃ থেকে প্রমাণিত। তাই আমাদের দেশের বিজ্ঞ ও প্রাজ্ঞ আলিম-উলামা টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায়ের পক্ষে ফতোয়া দেন।

দুঃখজনক ব্যাপার হলো, এতে মুষ্টিমেয় কয়েকজন আলিম এর বিরোধীতা করে ফতোয়া দিচ্ছেন যে, টাকা দিয়ে যাকাতুল ফিতর দিলে যাকাত আদায় হবে না৷ এতে সাধারণ সরলমনা মানুষ চরম বিভ্রান্তি ও দোদুল্যমান দুশ্চিন্তে আছেন। শুরুতেই দোয়া করি, আল্লাহ তা’লা যেন এই জাতিকে সকল ধরণের ফেতনা থেকে হেফাজত করেন৷

আজ আরবের প্রখ্যাত দুজন শায়খের দু’টি ফতোয়া ভিডিও সহ দিচ্ছি। আশাকরি সচেতন ও সুক্ষ্মদর্শী সাধারণ মুসলিম জনতা এরপর থেকে আর কখনো কারো বাস্তবতা বিবর্জিত ফতোয়ায় উৎকন্ঠা হবেন না ইনশা আল্লাহ ৷

টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায় করলে, তা হয়ে যাবে। ফতোয়া প্রদানে সৌদি আরবের প্রথম সারীর দক্ষ ও বিজ্ঞ আলিম শায়খ আব্দুল আজীজ তুরাইফী হাফিজাহুল্লাহ। আমি আপনাদের বুঝার স্বার্থে ভাবানুবাদ তুলে ধরছি –

টিভি সঞ্চাললঃ- টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায় এর হুকুম কী ??

শায়খ তুরাফীঃ- আসল হচ্ছে, আব্দুল্লাহ ইবনে উমার রাঃ সূত্রে রাসূল সাঃ খাজুর, শস্য ইত্যাদি দিয়ে যাকাতুল ফিতর আদায় করা ফারজ করেছেন। যা মূলত যে কোন খাদ্যদ্রব্যের প্রতি ইঙ্গিত করে।

বাদবাকি, টাকা দিয়ে যাকাত যাতুল ফিতর আদায় করলে তাও হয়ে যাবে। কেননা, টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায়ের কথা অনেক সালাফ থেকে বর্ণিত এমনকি কিছু সাহাবা থেকেও বর্ণিত আছে, যা তাদের গবেষণাকর্ম ছিলো।

বর্ণিত আছে, উমার বিন আব্দুল আজীজ রাহিমাহুল্লাহ উনার কর্মচারীদেরকে খাদ্য অথবা তার সমমানের মূল্য দিয়ে যাকাত আদায়ের নির্দেশ দিয়ে চিঠি লিখেন।

এছাড়াও, হাসান বসরী রাঃ,ইসহাক রাঃ সহ আরো অসংখ্য কূফা ইমামদের থেকে এমনটি বর্ণিত আছে, যারা প্রসিদ্ধ সাহাবী আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ এর শিষ্যত্ব গ্রহণ করেছিলেন।তাছাড়া, ইমামে আজম আবু হানিফা রাঃ টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায়ের পক্ষে ফতোয়া দিয়েছেন। এমনি একটি ফতোয়া ইমামে আহমদ রাঃ থেকেও বর্ণিত আছে।

উনারা সবাই আমাদের সালাফ। তারা গবেষণা করে গরীব ও অসহায়ের অধীক ফায়দার দিকটা বিবেচনা করে টাকা দিয়ে যাকাত আদায়ের ফতোয়া প্রদান করেন। এমনকি, এরকম একটা গবেষণা রাসূলের সাহাবা থেকে পাওয়া যায়, তারা শাম ও মদীনার খাদ্য দিয়ে যাকাত আদায়ের মধ্যে পার্থক্য করেন, যা গরীবের ফায়দার দিক বিবেচনা করে,,,,, !

 

মোদ্দাকথা, শায়খ তুরাইফী হাঃ এর ফতোয়া হচ্ছে, টাকা দিয়ে যাকাতুল ফিতর দিলে তা আদায় হয়ে যাবে । আর এটা মূলত মাকাসিদ ও ইস্তেনবাত ( গবেষণা) এর ফতোয়া, যা গরীবের অধীক ফায়দার দিকটা বিবেচনা করা হয়েছে। এরকম আমল রাসূলের সাহাবা ও সালাফগণ থেকে প্রমাণিত।

টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায় করা জরুরী। ফতোয়া প্রধানে মিশরের সাবেক গ্রান্ট মুফতি ও আরব বিশ্বের নন্দিত আলিম শায়খ ইউসুফ আল-কারজাবী হাফিজাহুল্লাহ । আমি আপনাদের বুঝার স্বার্থে ভিডিও সংযুক্তি সহ ভাবান্তর তুলে ধরছি –

সঞ্চালকঃ- একটা মোস্ট কমন প্রশ্ন হচ্ছে, যাকাতুল ফিতর খাদ্য না টাকা দিয়ে আদায় করতে হবে ??

শায়খ কারজাবীঃ- আমাদের বর্তমান এই সময়ে টাকা দিয়ে যাকাতুল ফিতর আদায় করা উচিত । কেননা, খাদ্য দিয়ে যাকাত দিলে হয়তো গরীবের উপকার নাও আসতে পারে৷ এছাড়া, টাকা দিয়ে যাকাত আদায় দাতার জন্য যেমনি সহজ, তেমনি গরীবের জন্য রয়েছে অধীক উপকার।

(মধ্যখানে কিছু কথা অপ্রয়োজনীয় হওয়ায় বাদ পড়লো)

আপনি যখন টাকা দিয়ে যাকাত আদায় করবেন, তখন গরীবের ইচ্ছা তার হাতে থাকবে৷ সে যদি চায় খাবার, তবে খাদ্য কিনবে। মিষ্টি প্রয়োজন, হলে তা কিনবে। কাপড় প্রয়োজন হলে, তা কিনবে। আর এভাবে যাকাতুল ফিতর এর প্রকৃত উদ্দেশ্য বাস্তবায়ন হবে।

এজন্য অনেক সালাফ রাঃ টাকা দিয়ে যাকাত আদায় জাইজ বলেছেন। যেমনঃ উমার বিন আব্দুল আজীজ, হাসান বাসরী, সুফিয়ান সাওরী, আবু হানিফা ও তার সাথীজন সহ প্রমূখ ইমাম-আইম্মাহ রাহিমাহুমুল্লাহ !

সুতরাং, আমাদের আজকের সময়ে টাকা ছাড়া অন্য কিছু দিয়ে যাকাত আদায় জাইজ নয়। টাকা ছাড়া অন্য কিছু দিয়ে যাকাত আদায়ে গরীবের তেমন উপকার হয় না।

এটা হচ্ছে ইবরাহ বা উপলব্ধি। এতে রয়েছে মাকাসিদ বা শারীয়ার উদ্দেশ্য। অর্থাৎ, যাকাত আদায়ের মধ্যে আল্লাহ তালার উদ্দেশ্য রয়েছে।আর তা হচ্ছে গরীবকে অমুখাপেক্ষী করা৷ দ্বীন-শারীয়াত কেবল অক্ষর জ্ঞানের নাম নয়। যাকাতুল ফিতর এর অর্থ হচ্ছে গরীবকে এমন কিছু দান করা, যা তার উপকার বয়ে আনে ৷

মোদ্দাকথা, শায়খ ইউসুফ কারজাবী হাফিজাহুল্লাহ এর ফতোয়া মতে, যাকাতুল ফিতর কেবল টাকা দিয়েই আদায় করতে হবে৷ এতে একজন গরীবের অধীক উপকারের দিক রয়েছে৷