ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে দ্রুত অভিযান শুরু হবে: সিসিক মেয়র আরিফ

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০২ ২০১৯, ২০:৫৭

একুশে জার্নাল ডটকম

সিলেট নগরীতে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে দ্রুতই অভিযান চালানো হবে বলে জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

মঙ্গলবার  নগর ভবনে দুর্যোগ ব্যবস্থাপনা ও সহনশীল নগর বিষয়ক এক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় ওয়ার্ডভিত্তিক সচেতনতা বাড়ানো জরুরি। অগ্নিকাণ্ড, ভূমিকম্পসহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সিলেট সিটি কর্পোরেশন একটি দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি গঠন করে নগরীর প্রতিটি ওয়ার্ডে দুর্যোগের আগে ও পরের করনীয় সম্পর্কে নাগরিকদের সচেতনতা বাড়াতে কাজ করবে।

সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত সভায় মেয়র আরও বলেন, কমিটি গঠনের পাশাপাশি স্থানীয় পর্যায়ে স্বেচ্ছাসেবক সংগ্রহ এবং তাদের উপযুক্ত প্রশিক্ষণও প্রদানের ব্যবস্থা করবে সিটি করপোরেশন।

সম্প্রতি সময়ে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে অগ্নিকাণ্ডের বিষয় গুরুত্ব দিয়ে নগরীর রাস্তা প্রশস্তকরণ, বিদ্যুৎ লাইন, গ্যাসের লাইন, সিলিন্ডার, সরকারি-বেসরকারি হাসপাতাল, মার্কেট, বিপণী বিতান ও ক্লিনিকে অগ্নিনির্বাপণ ব্যবস্থা খুবই ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করে বক্তব্য রাখেন অতিথিরা।

এ সময় নগরীর ছড়া, খাল, দীঘি, জলাশয়, পুকুর খনন ও সংরক্ষণ করার উদ্যোগের কথা জানান সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এছাড়া সভায় নগরীতে একটি পানির রিজার্ভেশন স্থাপনের প্রক্রিয়া চলছে বলেও জানান মেয়র। রিজার্ভেশন স্থাপিত হলে এক লাখ লিটার পানি সংরক্ষণে রাখা যাবে।

সভায় জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, টিএন্ডটি, ক্যাবল অপারেটর, পুলিশ, সাংবাদিকসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।