জাতীয় ঐক্য সংলাপে ‘এত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশ’ প্রতিষ্ঠা: আতাউল্লাহ হাফেজ্জী সভাপতি

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১৯ ২০১৯, ১৯:২৫

  • চলমান সংকট নিরসনে জাতীয় ঐক্য গঠন শীর্ষক সংলাপ অনুষ্ঠিত
  • মুসলমানদের ঐক্য ও স্বার্থ রক্ষায় ‘এত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশ’ এর প্রতিষ্ঠা
  • মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী সভাপতি ও মুফতী আবদুল্লাহ ইয়াহইয়া মহাসচিব নির্বাচিত

আবির আবরার:
বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর এবং এত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশ এর চেয়ারম্যান আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী চলমান সংকট নিরসনে জাতীয় ঐক্য গঠনের আহ্বান জানিয়ে বলেন, বিশ্বব্যাপী ইসলামের বিরুদ্ধে চতুর্মূখী ষড়যন্ত্র চলছে। ফিলিস্তিন, চীন, কাশ্মির, ভারত, আরাকানসহ দেশে দেশে মুসলমানরা আজ নির্যাতিত, নিপীড়িত। সেই সব স্থানে মুসলমানরা স্বাধীনভাবে তাদের ধর্মীয় দায়িত্ব ও কর্তব্য পালন করতে পারছেন না। বাংলাদেশে হঠাৎ করে কাদিয়ানী ও উগ্র হিন্দুত্ববাদী সংগঠন ইসকন তাদের ইসলামবিরোধী তৎপরতা বৃদ্ধি করেছে। দেশে আলেম-ওলামারা গুম ও হয়রানীর শিকার হচ্ছে। দ্বীনের প্রচার প্রসার করতে গিয়ে ওলামায়ে কেরাম বাঁধার সম্মুখীন হচ্ছেন। ওয়াজ মাহফিলের জন্য অনুমতির নামে তদারকি ও হয়রানী চলছে। মুসলিম প্রধান দেশে এমন পরিস্থিতি মেনে নেয়া যায় না। ইসলামবিরোধী অপতৎপরতারোধ এবং মুলমানদের ঈমান আমল হেফাজতে তরুণ ওলামায়ে কেরামসহ সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি ।

আজ ১৯ অক্টোবর শনিবার সকালে কামরাঙ্গীরচর জামিয়া নূরিয়া ইসলামিয়া মিলনায়তনে ‘চলমান সংকট নিরসনে জাতীয় ঐক্য গঠন শীর্ষক সংলাপে’ সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আ ফ ম আকরাম হুসাইন সঞ্চালিত সংলাপে বক্তব্য রাখেন মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, মাওলানা মুজিবুর রহমান হামিদী, মুফতি আব্দুল্লাহ ইয়াহইয়া, মুফতি শাঈখ উসমান গণী, মাওলানা মোখলেছুর রহমান কাসেমী, মুফতী ওযায়ের আমীন, মাওলানা আতাউর রহমান আতিকী, মাওলানা আজীজুর রহমান হেলাল, মাওলানা এনামুল হক মূসা, মুফতি আফজাল হুসাইন, মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী, মুফতি যুবায়ের গণী, মাওলানা আমীর আহমাদ, মুফতি ওমর ফারুক যুক্তিবাদী, মুফতি শামসুদ্দীন বড়াইলী, মাওলানা আব্দুল হাফিজ মা’রূফ, মুফতি আখতারুজ্জামান আশরাফী, মাওলানা ইসমাঈল হুসাইন সিরাজী, প্রমুখ।

সংলাপে আলোচকগণ সন্দেহজনকভাবে ইমাম-খতীব, আলেম-উলামাকে আটক ও গ্রেফতারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, সমাজে প্রতিষ্ঠিত কোন আলেম বা ইমামকে এইভাবে আটক ও গ্রেফতার সমস্ত আলেম সমাজকে অপমান করার শামিল। কারণ ওলামায়ে কেরাম জাতির আদর্শ নাগরিক, উম্মতের পথপ্রদর্শক। দেশ ও মানবতাবিরোধী কোন অন্যায়ের সাথে তারা জড়িত হন না। সুনির্দিষ্ট অপরাধ নিশ্চিত না করে ওলামাদেরকে এহেন হয়রানি করা থেকে বিরত থাকার জন্য প্রশাসনের দায়িত্বশীলদের প্রতি তারা আহ্বান জানান।

সংলাপে সকলের মতামতের প্রেক্ষিতে চলমান সংকট নিরসন, ইসলাম-ঈমান ও ওলামাদের মর্যাদা রক্ষায় জাতীয় ঐক্য প্রচেষ্টার অংশ হিসেবে আল্লামা আতাউল্লাহ হাফেজ্জীকে চেয়ারম্যান ও মুফতি আবদুল্লাহ ইয়াহইয়াকে মহাসচিব করে ‘ইত্তেফাকুল মুসলিমীন বাংলাদেশ’ নামে একটি অরাজনৈতিক সংগঠন গঠিত হয়। পূর্ণাঙ্গ কমিটি চূড়ান্ত করার জন্য ১০ সদস্য বিশিষ্ট সাব কমিটি গঠন করা হয়। উক্ত সাব কামিটি শীঘ্রই ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবেন।

সংলাপে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন মুফতি মুজীবুর রহমান, মুফতি মোরশেদ আলম কাসেমী, মুফতি হাফেজ আবু মূসা, মাওলানা আব্দুল্লাহ ইদরীস, মাওলানা আবদুস সামাদ, মুফতি আব্দুর রহমান সারওয়ার, মুফতি ফয়জুল্লাহ সা’দী, মুফতি শাহাদাত হুসাইন, মাওলানা মামুন চৌধুরী আরজে, মুফতি ওয়াসিফুর রহমান, মাওলানা তাসলীমুল হাসান, মাওলানা আবু সাঈদ, মাওলানা আব্দুর রহমান ফরিদাবাদী, মুফতি ক্বারী সিদ্দীকুর রহমান, মাওলানা কামাল উদ্দীন নো’মানী, মাওলানা আহমাদ ঈসা, মুফতি শহীদুল ইসলাম, মুফতি আবু সাঈদ, মাওলানা মুনির হুসাইন, মাওলানা শোয়াইব মাহমুদ, মুফতি মোবারক হুসাইন, মুফতি তামীম ইকবাল, মুফতি আরিফ বিল্লাহ, মাওলানা মাহবূবুুর রহমান, মুফতি আল আমিন, মাওলানা মো’তাসিম বিল্লাহ, মাওলানা মামুন বিল্লাহ, মাওলানা সালাহুদ্দীন, মাওলানা আসাদুজ্জামান, মাওলানা আব্দুল কুদ্দুস, মুফতি জামালুদ্দীন, মুফতি আল মামুন নূর, ক্বারী সা’দ সাইফুল্লাহ মাদানী, সৈয়দ আহমাদ শফী আশরাফী প্রমুখ।