চাঁপাইনবাবগঞ্জে খাদ্য বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের অনুমোদন ছাড়াই চলছে অটোরাইসমিল: স্বাস্থ্যঝুঁকিতে এলাকার মানুষ 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ০৪ ২০২৪, ০৯:৩৮

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: খাদ্য বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের কোনরকম অনুমোদন ছাড়াই চাঁপাইনবাবগঞ্জের আঙ্গারিয়াপাড়া আবাসিক এলাকায় অটোরাইসমিল চালু থাকায় মিলের কালো ধোঁয়া ও ধানের গুড়ার কারণে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়েছে এলাকাবাসীসহ প্রাইমারী স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা। স্কুল কর্তৃপক্ষ বিভিন্ন স্থানে এর প্রতিকার চেয়েও না পাওয়ায় এলাকায় চরম ক্ষোভ বিরাজ করছে। অভিযোগ রয়েছে এক জামায়াত নেতার প্রত্যক্ষ মদদ ও তদবিরেই জোরেই চলছে ওই অবৈধ মিলের কার্যক্রম।

অভিযোগে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ পৌরএলাকার আঙ্গারিয়া পাড়ায় খাদ্য বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের কোনরকম অনুমোদন ছাড়াই অবাধে চলছে মেসার্স জিন্নাহ অটোরাইসমিলসহ আরও দুটি রাইসমিল। আর ওই রাইসমিলের কালো ধোঁয়া ও ধানের তুষে আশপাশের বাড়িঘরের পরিবেশ হুমকীর মুখে পড়েছে। এমনকি পার্শ্ববর্তী একটি পাইমারি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরাও রয়েছে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। কিন্তু স্কুল কর্তৃপক্ষ মিল মালিকদের কাছে বারবার লিখিত প্রতিকারের আবেদন করেও কোন সাড়া পাইনি।

এছাড়াও অভিযোগ রয়েছে মেসার্স জিন্না অটোরাইসমিলটির মালিকানা নিয়ে পারিবারিক বিরোধ থাকলেও একটি চক্র মিথ্যা কাগজপত্র তৈরী করে খাদ্য বিভাগে অনুমতির জন্য জমা দিয়েছে। কিন্তু খাদ্য বিভাগ পারিবারিক বিরোধ থাকায় মিলটির কোন অনুমোদন দেয়নি। এব্যাপারে জেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ জাকির হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, কোন বিরোধপূর্ণ সম্পত্তিতের খাদ্য বিভাগ অনুমোদন দেবে না।

অপরিদিকে জেলা পরিবেশ অধিদপ্তের উপ-পরিচালক মোঃ মিজানুর রহমান জানান, ওই অটোরাইসমিলগুলো পরিবেশ অধিদ্পতরের কোনো অনুমোদন ছাড়ায় চালু রয়েছে। তাই বিষয়টি তদন্ত করে উর্দ্ধতন কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য চিঠি দেয়া হয়েছে।