চট্টগ্রাম বিভাগে এইচএসসি পরিক্ষার্থী ৯৯ হাজার ৬৫১ জন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ০১ ২০১৯, ২১:২১

জার্নাল ডেস্ক; চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এবার অংশ নিচ্ছে ৯৯ হাজার ৬৫১ জন শিক্ষার্থী ।

সোমবার (১ এপ্রিল) সকাল ১০টা থেকে চট্টগ্রাম ছাড়াও কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবানের ১০৩টি পরীক্ষা কেন্দ্রে এ পরীক্ষা শুরু হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ড সূত্র জানায়, এবারের এইচএসসি পরীক্ষায় ২৬০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৯৯ হাজার ৬৫১ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র সংখ্যা ৪৯ হাজার ৩৬৫ জন এবং ছাত্রী সংখ্যা ৫০ হাজার ২৮৬ জন।

মোট শিক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ২২ হাজার ৭৬২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৮ হাজার ৯৯৪ জন, মানবিক বিভাগ থেকে ৩৭ হাজার ৮৮১ এবং গার্হস্থ্য অর্থনীতি বিভাগ থেকে ১৪ জন অংশ নেবে।

মোট শিক্ষার্থীর সংখ্যা ৯৯ হাজার ৬৫১ জন হলেও এর মধ্যে নিয়মিত শিক্ষার্থী রয়েছে ৭১ হাজার ৯৩ জন। বাকিদের মধ্যে অনিয়মিত ২৫ হাজার ৯৭৬ জন, মানোন্নয়ন ২ হাজার ৩৮২ জন এবং প্রাইভেট শিক্ষার্থী রয়েছে ২০০ জন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জানান, এবারের এইচএসসি পরীক্ষা মনিটরিং করার জন্য ৪০টি সাধারণ এবং ১০টি বিশেষসহ ৫০টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সবার সহযোগিতায় কোনো ধরনের ত্রুটি ছাড়াই পরীক্ষা শেষ করতে চাই।

পরীক্ষা সুষ্ঠু এবং সুন্দরভাবে সম্পন্ন করতে বোর্ডের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন চেয়ারম্যান প্রফেসর শাহেদা ইসলাম।

তিনি জানান, সবার সহযোগিতায় গত বছর কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই আমরা এইচএসসি পরীক্ষা সম্পন্ন করেছি। এবারও সুন্দরভাবেই সম্পন্ন করতে চাই।

‘আইন শৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে সমন্বয় করে প্রশ্নফাঁস ঠেকানো, গুজবের বিরুদ্ধে ব্যবস্থা নেয়াসহ সব ধরনের পদক্ষেপ আমরা নিয়েছি।’ যোগ করেন প্রফেসর শাহেদা ইসলাম।