চট্টগ্রামে চলছে পাহাড় কাঁটার মহোৎসব,নীরব প্রশাসন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১৪ ২০১৯, ২২:১০

পাহাড় কাঁটার মহোৎসব চলছে চট্টগ্রামের ফটিকছড়িতে,প্রশাসনের নীরব ভূমিকায় ক্ষোভ বাড়ছে জনমনে।
পরিবেশ সংরক্ষণ আইনে পাহাড় কাঁটার বিষয়ে নিষেধাজ্ঞা থাকলেও নিয়ম-নীতি বা আইনের তোয়াক্কা না করে আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফটিকছড়িতে পাহাড় কাঁটছে পাহাড় খেঁকোরা।প্রশাসনের নীরব ভূমিকায় পাহাড় খেঁকোরা অারও বেপরোয়া হয়ে দিন দুপুরে প্রকাশ্যে পাহাড় কাঁটারর মহোৎসব চালাচ্ছে।

খবর নিয়ে জানা গেছে, উপজেলার পাইন্দং ইউনিয়নের অাদর্শ গ্রাম এলাকায় সরোয়ার হোসেন স্বপন চেয়ারম্যানের সহযোগিতায় এ পাহাড় কাঁটার মহোৎসব চলছে।দীর্ঘদিন থেকে পাইন্দং ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার হোসেন স্বপন এ পাহাড় কাঁটছে। রাতের অাঁধারে বা অনেক সময় দিনে এ পাহাড় কাঁটা হয় বলে সুত্র জানা যায়।

এ বিষয়ে উক্ত ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার হোসেন স্বপনের সাথে কথা হলে তিনি বলেন, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার পলিটেকনিকেল স্কুলে যাচ্ছে এই মাটি।পলিটেকনিকেল স্কুলের জন্য পাহাড় কাঁটা হয়েছে বলে তিনি সত্যতা স্বীকার করে আরো বলেন,গত বছর পাহাড় কাঁটার জন্য সাবেক উপজেলা নির্বাহী অফিসার দিপক কুমার রায় ৩০ হাজার টাকা জরিমানা করেছেন।

গত নয় বছর পাহাড় কাঁটা হচ্ছে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন এবছর সামান্য, আগের পাহাড়গুলি কেটে সমান করা হচ্ছে কিন্তু যা কাটা হয়েছে অগোচরে দারোয়ান কেটেছে মনে হয়।

জানা গেছে, রাতের আঁধারে ওই পাহাড় থেকে মাটি কেটে এনে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কের ফটিকছড়ি পৌরসভার গাউছিয়া মার্কেট প্রকাশ আন্ডা মার্কেট এলাকায় একটি বিল্ডিং ভরাট করা হয়েছে।

এ ব্যাপারে ফটিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার মুশফিকুর রহমান বলেন, বিষয়টি নজরে এসেছে, সাথে সাথে উপজেলা সহকারী কমিশনারকে নির্দেশ দেয়া হয় তদন্ত করার জন্য। তদন্তের পর আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।