গ্যাসের দাম বৃদ্ধি সরকারের জন্য বুমেরাং হবে -ইসলামী আন্দোলন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১৪ ২০১৯, ১০:৪৪

ইসলামী আন্দোলন বাংলাদেশের যুগ্ম মহাসচিব অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন বলেছেন, নতুন ৫০ কোটি ঘনফুট এলএনজি আসবে বলে গ্যাস কোম্পানীগুলো গ্যাসের দাম বাড়াতে চাচ্ছে যা এখনো আসেনি। একই বছর দুই দুই বার গ্যাসের দাম বৃদ্ধি সাধারণ জনগণের জন্য অসহনীয়, এটা আইন বিরোধী। গ্যাসের মূল্য বৃদ্ধি শুধু শিল্প বিকাশকেই বাধাগ্রস্ত করবে না, দেশের শিল্পকেও ধ্বংস করবে। দাম বাড়ানোর সময় বিশ্ববাজার দেখা হয়।

বিশ্ববাজারে দাম কমলে তখন কমানোর কোনো উদ্যোগ নেয়া হয় না। তিনি আরো বলেন, গত বছরের অক্টোবর মাসের ১৬ তারিখে গ্যাসের মূল্য বৃদ্ধি করা হয়। এখন আবার গ্যাসের দাম বৃদ্ধি পেলে উদ্যোক্তারা দেউলিয়া হয়ে যাবে এবং নতুন শিল্পোদ্যোক্তা তৈরি হবে না। এতে কমসংস্থান বাধাগ্রস্ত হবে। গৃহস্থলিতে গ্যাস থাকছে না। বিলতো ঠিকই নেয়া হচ্ছে। গ্যাস সরবরাহ শতভাগ নিশ্চিত করুন। জনগণের দূর্ভোগ না কমিয়ে বরং মূল্য বৃদ্ধি দেশবাসী মানবে না। এর বিরুদ্ধে পীর সাহেব চরমোনাই এর নেতৃত্বে দূর্বার গণআন্দোলন হবে। এর পরও সরকার যদি গ্যাসের মূল্য বৃদ্ধি করে তাহলে সরকারের জন্য বুমেরাং হবে।

আজ (১৪/০৩/২০১৯) সকাল ১১ টায় ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আয়োজিত কারওয়ান বাজার পেট্রোবাংলা ও টিসিবি ভবনের সামনে নগর উত্তরের সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদের সভাপতিত্বে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব বাতিলের দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভাপতির বক্তব্যে নগর উত্তরের সভাপতি মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, জাতীয় গ্রিডে নতুন করে ৫০ কোটি ঘনফুট এলএনজি কথা বলে যে মূল্য বৃদ্ধির উদ্যোগ নেয়া হচ্ছে তার কুফল দেশবাসীকে নানা ভাবে ভোগাবে। অধিকাংশ যানবাহন এবং ট্রাক, লরি এখন গ্যাসচালিত। গ্যাসের মূল্যবৃদ্ধির ফলে যাত্রীভাড়া বাড়বে। বাড়বে পণ্য-দ্রব্য বহনের খরচও। এর ফলে নিত্যপণ্যের বাজার আরও অস্থির হবে। যা কারো জন্যে কল্যাণকর নয়। এর থেকে সরকারকে সরে আসতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মাওলানা ইমতিয়াজ আলম বলেন, দেশে কোনো উদ্যোক্তা নতুন বিনিয়োগ করতে এলে তিনি জানেন না, তার জ্বালানি ব্যয় কত হবে। অথচ প্রতিযোগী দেশসহ পৃথিবীর অন্যান্য দেশের শিল্পোদ্যোক্তারা আগাম ধারণা পান তাদের জ্বালানি ব্যয় কত হবে। যে পরিমাণ এলএনজি জাতীয় গ্রিডে যুক্ত হবে বলা হচ্ছে, তা হওয়ার আগেই দাম বৃদ্ধির প্রস্তাব বিবেচনা সম্পূর্ণ বেআইনি। এই দাম বৃদ্ধি গ্রাহক পর্যায়ে প্রচ- নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করি।

মানববন্ধনে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফুল আলম, নগর উত্তর সেক্রেটারী মাওলানা আরিফুল ইসলাম, অধ্যাপক ফজলুল হক মৃধা, শহিদুল ইসলাম কবির, মুহাম্মাদ নিজামুদ্দিন, মাওলানা নাজির আহমাদ শিবলী প্রমূখ।