গাজীপুরে শ্রমিকদের হামলায় আনসার নিহত

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ০১ ২০১৮, ১৪:২৪

গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুরে শ্রমিক হত্যার গুজবে ১০টি পোশাক কারখানায় ভাঙচুর ও হামলার ঘটনায় এক আনসার সদস্য নিহত হয়েছেন। এতে কয়েকজন পোশাক কারখানার কর্মকর্তা ও নিরাপত্তাকর্মী আহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে।

নিহত আনসার সদস্যের নাম ভৈরব চন্দ্র সরকার। তিনি গাইবান্ধা সদরের গোসাইল বাড়ি এলাকার তপন চন্দ্র সরকারের ছেলে। তিনি কাশিমপুরের ডেল্টা স্পিনিং পোশাক কারখানায় দায়িত্ব পালন করছিলেন।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারী পুলিশ সুপার মকবুল হোসেন জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুর থানাধীন হাতিমারা এলাকায় বুধবার মিতালী ফ্যাশন লিমিটেড নামে পোশাক কারখানায় এক শ্রমিককে চুরির দায়ে মারধর করে হত্যার পর গুম করা হয়েছে- এমন গুজব ওঠে। এ ঘটনায় ওই কারখানায় শ্রমিকরা বুধবার বিকেলে বিক্ষোভ করে। পরে কারখানার কর্তৃপক্ষ আন্দোলনরত শ্রমিকদের জানায়, ওই শ্রমিক মারা যায়নি। তিনি হাসপাতালে ভর্তি আছে এবং বৃহস্পতিবার সকালে তাকে কারখানায় হাজির করা হবে। পরে শ্রমিকরা চলে যায়।

কিন্তু বৃহস্পতিবার সকাল ৯টার দিকেও ওই শ্রমিককে হাজির করতে না পারায় বেলা ১১টার দিকে কারখানার শতশত শ্রমিক ওই কারখানাসহ আশপাশের ১০/১৫টি কারখানায় ভাঙচুর করে এবং শ্রমিকদের তাদের সঙ্গে যোগ দেয়ার আহ্বান জানান। পরে শ্রমিকরা কাশিমপুর ও কোনাবাড়ি এলাকার ডেলটা স্পিনিং, স্ট্যান্ডার্ড, এন টি কে সি, মনটেক্স, মাল্টি ফ্যাবরিক্স, ডেলটা স্পিনিং মিল, যমুনা গার্মেন্ট, তুসুকা ও কেয়া স্পিনিংসহ ১০টির মত কারখানা ভাঙচুর করে। পরিস্থিতি শান্ত করতে ওইসব কারখানা ছুটি দেয়া হয়েছে।

জেলা আনসার কমান্ড্যান্ট এ কে এম জিয়াউল আলম ডেল্টা স্পিনিং মিলে দায়িত্ব পালনকালে আনসার সদস্য নিহত হওয়ার সত্যতা নিশ্চিত করে জানান, বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানার প্রধান ফটকের ভেতরে প্রবেশের চেষ্টা চালালে কর্তব্যরত আনসার ভৈরব চন্দ্র সরকারসহ নিরাপত্তাকর্মীরা তাদের বাধা দেয়। এ সময় বহিরাগত শ্রমিকরা লাঠিসোটা নিয়ে তাদের ওপর হামলা চালায়। এতে ভৈরব চন্দ্রসহ কয়েকজন আহত হন। পরে মাথায় লাঠির আঘাতপ্রাপ্ত ভৈরব চন্দ্রকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

গাজীপুর শিল্প পুলিশের কোনাবাড়ী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. এমদাদুল হক জানান, কাশিমপুরের হাতিমারা এলাকায় অবস্থিত মিতালী ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা তাদের কারখানার এক শ্রমিককে পিটিয়ে হত্যা করা হয়েছে এমন গুজব ছড়ায়। পরে তারা কোনাবাড়ী এলাকায় যমুনা গার্মেন্টস, তুসুকা ও কেয়া স্পিনিং কারখানার গেট ও জানালার কাচ ভাঙচুর করে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে দুপুর ১টার দিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।