খেলাফত মজলিস যুক্তরাজ্য ও ব্রমলি বাই বো মুসলিম কালচারাল সেন্টারের যৌথ উদ্যোগে আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ২২ ২০২১, ২১:১৯

খেলাফত মজলিসের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য ও ইউরোপ জোনের সহকারী পরিচালক, ব্রমলি বাই বো মসজিদের ইমাম ড. আব্দুশ শাকুর (রহ:) এর স্মরণে জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভা ও দোয়া মাহফিল গত ১৭ অক্টোবর ২০২১, রোজ রবিবার, বিকাল ৫ ঘটিকায় ব্রমলি বাই বো মসজিদে অনুষ্ঠিত হয়।

দোয়া মাফিলের শুরুতে কুরআন থেকে তিলাওয়াত করেন, যথাক্রমে মরহুমের ছেলে মুহাম্মাদ যাকারিয়া ইবনে আব্দুশ শাকুর, ইউসুফ ইবনে আব্দুশ শাকুর ও আব্দুল্লাহ ইবনে ইমদাদুর রাহমান মাদানী।

খেলাফত মজলিস যুক্তরাজ্যের সভাপতি  মাওলানা সাদিকুর রহমান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হকের পরিচালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব, অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ।

তিনি তাঁর বক্তব্যে বলেন, ইমাম ড. আব্দুশ শাকুর রহ: ছিলেন একজন সৎ ও মু্ত্তাকী এবং কুরআন প্রেমিক, তিনি গভীরভাবে আল্লাহর আয়াত সমূহের আমল করে তদনুযায়ী আত্মশুদ্ধির পথ অবলম্বন করে জীবন পরিচালিত করেছেন। তিনি মানুষের মনগড়া মতবাদের ভিত্তি সমাজ পরিচালনা না করে আল্লাহর হুকুম মোতাবেক নবী সাঃ এর আদর্শ অনুকরণ করে সমাজে দ্বীন প্রতিষ্ঠার জন্য জীবনের শেষ মুহুর্ত পযর্ন্ত চেষ্টা চালিয়ে গেছেন।

উক্ত দোয়া মাহফিলে বৃটেনের সর্বদলীয় উলামায়ে কেরামদের উপস্থিতি ছিলো উল্লখ্যযোগ্য।

উপস্থিতিদের মধ্যে বক্তব্য রাখেন, বৃটেনের শীর্ষ এবং প্রবীন আলেমেদ্বীন হাকিম আখতার রাহঃ এর খলিফা শায়েখ আসগর হুসাইন, কাউন্সিল অফ মস্কের চেয়ারম্যান হাফিজ মাওলানা শামসুল হক, ইস্টলন্ডন মসজিদের ইমাম ও খতীব শায়খ আব্দুল কাইয়ুম, খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব জনাব এম এস খান, বাংলাদেশী মুসলিমস ইউকের সভাপতি মাওলানা সিরাজুল ইসলাম, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সহ সভাপতি মাওলানা গোলাম কিবরিয়া, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব মুফতি আব্দুল মুনতাকীম, খেলাফত মজলিসের যুক্তরাজ্যের সহ সভাপতি মাওলানা শওকত আলী, সহ সভাপতি মুফতি হাসান নূরী চৌধুরী, সহ সভাপতি হাফিজ আব্দুল কাদির, বাংলাদেশ খেলাফত মজলিস ইউকের সহসভাপতি শায়েখ মাওলানা ফয়েজ আহমদ, ব্রমলি বাই বো মসজিদের ইমাম ও খতিব মাওলানা এমদাদুর রহমান মাদানী, টিভি ওয়ানের নিয়মিত আলোচক শায়েখ আব্দুর রহমান মাদানী, ড. এম এ আজীজ, বিশিস্ট আইনজীবী জনাব লিয়াকত সরকার, ব্রমলি বাই বো মসজিদের সেক্রেটারি আলহাজ্ব ওয়াকিবুর রহমান।

অন্যান্যদর মধ্যে বক্তব্য রাখেন, খেলাফত মজলিসের যুক্তরাজ্যের সহকারী সেক্রেটারি মাওলানা আব্দুল করীম, সহকারী সেক্রেটারি আব্দুল করিম উবায়েদ, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হাফিজ শেখ মুশতাক আহমদ, লন্ডন মহানগরীর সভাপতি  মাওলানা এনামুল হক, লন্ডন সিটির সেক্রেটারি মাওলানা আনিছুর রহমান।

এতে আর উপস্তিত ছিলেন, ইউকের বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হাফিজ মাওলানা কামরুল হাছান খান, নির্বাহী সদস্য প্রফেসার আহযাবুল হক, প্রশিক্ষণ সম্পাদক মাওলানা নুফাইস আহমদ বরকতপুরী, বায়তুলমাল সম্পাদক মাওলানা শেখ রুম্মান আহমদ, নির্বাহী সদস্য হাফিজ নাজমুল হক, ফজলু মিয়া, ইছবাহ উদ্দিন কামরুল, রহমান আলী প্রমূখ।

সভা সমাপনীতে মোনাজাত পরিচালনা করেন, আরীফ বিল্লাহ শায়খ আসগর হোসাইন, তিনি তাঁর মোনাজাতে ইমাম ড. আব্দুশ শাকুর রহঃ জন্য জান্নাতুল ফেরদাউস কামনা করে বিশ্ব শান্তির জন্য মহান আল্লাহর নিকট দোয়া করেন।