খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার ইফতার মাহফিল অনুষ্টিত

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ৩০ ২০১৮, ১২:২৮

তাক্বওয়া ও সংযমশীলতায় শান্তির সমাজ
গঠনে নিজে কে কাজ করতে হবে:
অধ্যাপক আব্দুল কাদির সালেহ

একুশে জার্নাল লন্ডন: ২৭ মে ২০১৮, খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার ইফতার ও দোয়া মাহফিল শাখার সভাপতি মাওলানা সাদিকুর রাহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হকের সঞ্চালনায় কোরআন তেলাওয়াত করেন, লন্ডন সিটির সহ সভাপতি মুফতী আবদুর রাজ্জাক।

ইস্ট লন্ডনস্থ আলহুদা সেন্টারে খেলাফত মজলিস যুক্তরাজ্যের ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খেলাফত মজলিসের কেন্দ্রীয় যুগ্ম মহাসচীব ও ইউরোপের প্রধান পরিচালক অধ্যাপক মাওলানা আব্দুল কাদির সালেহ।
এতে প্রধান আলোচক ছিলেন, জমিয়তে উলামা ইউরুপের প্রধান উপদেষ্টা শায়খ আসগর হোসাইন, কান্সিল অফ মস্কের চয়ারম্যান শায়খ হাফিজ শামছুল হক, ইষ্ট লন্ডন মসজিদের ইমাম ও খতিব শায়খ আব্দুল কাইয়ুম, ইসলামিক চিন্তাবিদ ও বিশিষ্ট লেখক অধ্যাপক ফরিদ আহমাদ রেজা, বাংলাদেশী মুসলিমস ইউকের সভাপতি শায়খ মাওদুদ হাসান, আল কোরআন রিসার্চ ফাউন্ডেশনের চিয়ারম্যান মাওলানা শফিকুর রাহমান, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব শায়খ আবদুর রাহমান আল মাদানী।

বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ সরকারের সাবেক উপদেশটা জনাব মুখলেছুর রাহমান, নবনির্বাচিত কান্সিলার আলহাজ্ব মুহাম্মাদ সদরুজ্জামান খান, বিশিষ্ট সংবাদিক এ কে এম আবু তাহের চোধুরী, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালিক, খেলাফত মজলিস যুক্তরাজ্যের সহ সভাপতি মাওলানা শওকত আলী, বিশিষ্ট টিভি উপস্থাপক আবু সুফিয়ান চৌধুরী, জনাব মির্জা আসহাব বেগ, আলহাজ্ব ইসবাহ উদ্দীন, জমিয়তে উলামা ইউকের সাধারণ সম্পাদক হাফিজ সৈয়দ তামীম আহমাদ, বারিষ্টার জনাব লিয়াকত সরকার, কমিউনিটি নেতা হাফিজ চৌধুরী।

এতে আর বক্তব্য রাখেন, খেলাফত মজলিস যুক্তরাজ্যের বায়তুলমাল সম্পাদক মাওলানা তায়ীদুল ইসলাম, লন্ডন সিটির সাধারণ সম্পাদক মাওলানা আনিসুর রাহমান, সহ সাধারণ সম্পাদক মাওলানা জাবির আহমাদ প্রমুখ।

প্রধান অতিথি অধ্যাপক আব্দুল কাদির সালেহ বলেন, মাহে রমজানে শিক্ষা ত্যাগ তিতিজ্ঞা সংযম সহানুভূতিকে জীবনের প্রতিটি ক্ষেত্রে বাস্তবায়নের লক্ষ্যে বিশেষ ভাবে আহবান জানান। তিনি বলেন, আমাদের কে সমাজে লজ্জিত হলে চলবে না, ইহা কে পরিহার করে রমজানের শিক্ষা তাকওয়া কে গ্রহন করতে হবে। যেখানেই থাকি না কেন? আমাদের দুইটি পরিচয় রাখতে হবে, আমাদের রব আল্লাহ, ধর্ম আমাদের ইসলাম, এতে শক্তি এবং সম্মান নিয়ে সমাজে বেঁচে থাকতে পারবো।

শায়খ আসগর হুসাইন বলেন, আল্লাহ রমজানে রোজা আমাদের উপর ফরজ করেছেন, তাকওয়া অর্জন করার জন্য। আর সর্বোচ্চ তাকওয়া হচ্ছে, আমাদের মনের সবছে বড় দুশমন, রিপুর চক্রান্ত থেকে হেফাজত থাকা। মনের ইচ্ছা কে পরিহার করে, রবের হুকুমে জীবন পরিচালিত করা। আর আল্লাহ ওয়ালাদের সাথে সমাজে মিলেমিশে কাজ করা।

কান্সিলার অফ মস্কের চেয়ারম্যান হাফিজ শায়খ শামছুল হক বলেন, খেলাফত মজলিসের ইফতার মাহফিলে আসায় মনে হল আল্লাহর হুকুমের কথা, ইন্নি যায়ীলুন ফিল আরদ্বী খালিফা। তিনি বলেন, আল্লাহ আমাদের সবাইকে তাঁর খলিফার দায়িত্ব পালনের তৌফিক দিন।

শায়খ আব্দুল কাইয়ুম বলেন, আল্লার কাজে সাহায্য করুন আল্লাহ আমাদের কে সাহায্য করবেন। তিনি আমাদের পেরেশানী দুর করবেন, তখন আমাদের মাঝে শান্তি পিরে আসবে, ইনশাআল্লাহ।

জনাব ফরিদ আহমাদ রেজা বলেন, আল্লাহ পাক রোজা দিয়েছেন, নিজেকে পরিবর্তন করার জন্য, রোজা রাখার পরও যদি সে গোনাহের কাজ করে তখন তার রোজা রাখা শুধু উপুশ থাকা ছাড়া আর কিছুই নেই।

শায়খ আবদুর রাহমান আল মাদানী বলেন, রমজান হচ্ছে পরিবর্তনের মাস এই মাস হচ্ছে বিজয় অর্জনের মাস। নিজেকে পরিবর্তন করে শান্তির জন্য সমাজে কাজ করতে হবে।

কান্সিলার জনাব সদরুজজামান খান বলেন, পবিত্র রামদ্বানের শিক্ষাকে নিজের জীবনে বাস্তবায়ন করে আমাদের নতুন প্রজন্ম কে সঠিক পথে পরিচালিত করার জন্য ঐক্যবদ্ধ কাজ করতে হবে।