খেলাফত প্রতিষ্ঠার চেষ্টায় আল্লামা আজিজুল হক রহ. এর অবদান মুসলিম উম্মা শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে –লন্ডন সেমিনারে বক্তারা

একুশে জার্নাল

একুশে জার্নাল

এপ্রিল ২৩ ২০১৮, ২৩:৩০

একুশে জর্নাল লন্ডন: খেলাফত প্রতিষ্ঠায় শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহ. এর অবদান মুসলিম উম্মাহ শ্রদ্ধার সাথে মনে রাখবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ খেলাফত মজলিসের নেতৃবৃন্দ। গতকাল লন্ডনে অনুষ্টিত একটি সেমিনারে অতিথিগণ উপরূক্ত কথা বলেন।

বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার উদ্যোগে “খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনে শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহঃ এর ভূমিকা শীর্ষক”সেমিনার পূর্ব লন্ডনের স্থানীয় একটি রেস্টুরেন্ট এর হল রুমে গতকাল ২২ এপ্রিল রবিবার এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ গ্রহণ করে বিশিষ্ট আলেম শায়েখ মাওলানা আসগর হোসাইন বলেছেন,খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনকে আমাদের ইবাদত মনে করে করতে হবে।রাষ্ট্রিয় পর্যায়ে যদি খেলাফত প্রতিষ্ঠা নাও করতে পারি তবুও আমাদের সহী নিয়তের কারনে সওয়াব এর মালিক হব।আল্লাহর জমিনে আল্লাহর প্রতিষ্ঠার আন্দোলনে শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহঃ যে ভূমিকা পালন করে গেছেন তা ইতিহাসে চির স্মরণীয় হয়ে থাকবে।তাহার অবদান মুসলিম উম্মা শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।আমাদের সবাইকে তাহার জীবন থেকে শিক্ষা অর্জন করে দ্বীনি আন্দোলনের কাজ চালিয়ে যেতে হবে।

বিশিষ্ট কূটনৈতিক মোখলেছুর রহমান চৌধুরী বলেছেন,ইসলামের কাজ আমাদের সবাইকে ঐক্যবদ্ধ ভাবে চালিয়ে যেতে হবে।শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহঃ আলেম উলামা সহ সবাইকে সাথে নিয়ে দেশ,জাতি ও ইসলামের জন্য কাজ করে গেছেন।

ইমাম মাওলানা আব্দুল মালিক বলেছেন,দ্বীনের দাওয়াতী সকলের কাছে পৌঁছে দিতে শায়খুল হাদীস রহঃ এর বিভিন্ন লিখনি ও কাজ আমাদের কে অনুপ্রাণিত করে।
এ কে এম আবু তাহের চৌধুরী বলেছেন,শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহঃ একজন বিজ্ঞ আলেম,রাজনৈতিক নেতা,লেখক ও গবেষক সহ নানান গুনে গুনাননিত মহান এক ব্যক্তিত্বের অধিকারি ছিলেন।তাহার জীবন আমাদের জন্য শিক্ষনীয়।

শায়খ মুফতী আব্দুল মুন্তাকিম বলেছেন,আল্লামা আজিজুল হক রহঃ ইলমে হাদীসের খিদমত করে শায়খুল হাদীস এর যে উপাধি লাভ করে ছিলেন।তিনি তাহার জীবনে পবিত্র এই উপাধির যথাযথ সম্মান রক্ষা করে গেছেন।
শায়খ মাওলানা বদরুল আলম হামিদী বলেছেন,শায়খুল হাদীস রহঃ ক্বাওমী মাদ্রাসা ও আলিম ওলামার জন্য যে দরদ নিয়ে কাজ করে গেছেন তা আমাদের জন্য অনুকরণীয়।
মুফতি মওসুফ আহমদ বলেছেন,আন্দোলন ও সংগ্রামে শায়খুল হাদীস রহঃ ছিলেন আপোসহীন।যখনই বাতিল মাথা উঁচু করে দাঁড়ানোর চেষ্টা করছে ঠিক তখনই তাদের বিরুদ্ধে তিনি আন্দোলন-সংগ্রাম গড়ে তুলেছেন।
মূল প্রবন্ধ উপস্থাপনে মাওলানা শায়েখ মাওলানা ফয়েজ আহমদ বলেছেন,শায়খুল হাদীস রহঃ বিশাল ব্যক্তিত্বের অধিকারী ছিলেন।সারা জীবন ইসলাম,মুসলিম উম্মাহ,দেশ ও জাতির জন্য বিরামহীন ভাবে কাজ করে গেছেন।তাহার সংগ্রামী জীবন আমাদের আন্দোলন সংগ্রামের কাজে অনুপ্রাণিত করে।

সভাপতির বক্তব্যে শায়খুল হাদীস প্রিন্সিপাল মাওলানা রেজাউল হক বলেছেন,উপমহাদেশে খেলাফত প্রতিষ্ঠার আন্দোলনে শায়খুল হিন্দ ও মুহাম্মদ উল্লাহ হাফিজ্জী হুজুর রহঃ এর প্রতিচ্ছবি ছিলেন শায়খুল হাদীস আল্লামা আজিজুল হক রহঃ। আমৃত্যু বাংলাদেশ খেলাফত মজলিসের মাধ্যমে আল্লাহর জমিনে আল্লাহর খেলাফত প্রতিষ্ঠা জন্য কাজ করে গেছেন।আন্দোলন সংগ্রাম করতে গিয়ে জেল জুলুম ও বহু নির্যাতন সহ্য করেছেন।তবুও দ্বীন প্রতিষ্ঠার আন্দোলন থেকে পিছপা হননি।তাহার সংগ্রামী জীবনী সারা বিশ্বের ইসলামী আন্দোলনের কর্মীদের জন্য চেতনার বাতি ঘর।

সেমিনারে উপস্থিত ছিলেন বৃটেনের শীর্ষ উলামা- মাশায়েখ,রাজনৈতিক ও কমিউনিটি নেতৃবৃন্দের ব্যাপক উপস্থিতে দলের কেন্দ্রীয় সমাজ কল্যাণ সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সভাপতি শায়খুল হাদীস প্রিন্সিপাল মাওলানা রেজাউল হক এর সভাপতিত্বে ও কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক মাওলানা ফয়েজ আহমদ ও সহ সাধারন সম্পাদক মুফতি ছালেহ আহমদ এর যৌথ পরিচালনায় অনুষ্ঠানে শুরুতে পবিত্র ক্বোরআনে কারীম থেকে তিলাওয়াত করেন মাওলানা আবুল কালাম আজাদ।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক শায়েখ মাওলানা ফয়েজ আহমদ।সেমিনারে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ গ্রহণ করেন হযরত মাওলানা হাকিম আখতার সাহেব রহঃ এর বিশিষ্ট খলিফা,বৃটেনের শীর্ষ আলেম শায়েখ মাওলানা আসগর হোসাইন,বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের সাবেক রাষ্ট্রপতির উপদেষ্টা,বিশিষ্ট কূটনৈতিক মোখলেছুর রহমান চৌধুরী,লন্ডন বায়তুল আমান মসজিদের ইমাম ও খতিব,লেখক মাওলানা আব্দুল মালিক,বিশিষ্ট আলেম ও বৃটেনের খ্যাতিমান মিডিয়া ব্যক্তিত্ব মুফতি আবদুল মুন্তাকিম,ঐতিহ্যবাহী বরুনা মাদ্রাসার প্রিন্সিপাল,বৃটেনের খ্যাতিমান মিডিয়া ব্যক্তিত্ব মাওলানা শায়েখ বদরুল আলম হামিদী,বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব,প্রবীণ সাংবাদিক এ কে এম আবু তাহের চৌধুরী।আলোচনায় অংশ গ্রহণ করেন বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার সহ সভাপতি,লেখক খতিব মাওলানা তাজুল ইসলাম,মিডিয়া ব্যক্তিত্ব ও সমাজ সেবক মাওলানা শায়েখ সালেহ আহমদ হামিদী,মাওলানা শাহনুর মিয়া,টিভি আলোচক মাওলানা হাবীব নূহ,জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ লন্ডন মহানগরীর সভাপতি মুফতী মওসুফ আহমদ,টাওয়ার হ্যামলেট কাউন্সিল এর মেয়র প্রার্থী কাউন্সিলার ওহিদ আহমদ,লেখক ও সাংবাদিক আবু সুফিয়ান চৌধুরী,জমিয়তে উলামা ইউকে সাধারণ সম্পাদক মাওলানা সৈয়দ তামিম আহমদ,শিক্ষাবীদ মাস্টার আমীর উদ্দিন,সাবেক ছাত্রনেতা কাজী ছাগির আহমদ,বাংলাদেশ খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার বায়তুলমাল সম্পাদক মাওলানা ফজলুল হক কামালী,বার্মিংহাম শাখার সভাপতি ব্যারিস্টার মাওলানা বদরুল হক,লন্ডন মহানগরীর সভাপতি মাওলানা মুসলেহ উদ্দিন,মাওলানা মিছবাহুজ্জামান হেলালী।অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাউন্সিলার গোলাম রব্বানি,বাংলাদেশ খেলাফত মজলিস লন্ডন মহানগরীর সহ সভাপতি মাওলানা মুহিউদ্দিন,সাধারণ সম্পাদক মাওলানা আজিজুর রহমান,সহ সাধারণ সম্পাদক মুফতী সালাতুর রহমান মাহবুব,সাংগঠনিক সম্পাদক হাফিজ শহীর উদ্দিন,বায়তুলমাল সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ আলী,টাওয়ার হ্যামলেট শাখার সাধারণ সম্পাদক মাওলানা আল আমীন,সৈয়দ আরজুল ইসলাম,প্রমুখ।