কোন ছাত্রকে গ্রেফতারের দুঃসাহস দেখালে দেশ উত্তপ্ত হয়ে যাবে: মাও.নিজামপুরী

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ১৫ ২০২০, ০৮:৪০

গতকাল ১৪ই অক্টোবর বুধবার বাদে জোহর হাটহাজারী মাদ্রাসার বায়তুল কারীম জামে মসজিদে আল্লামা মুফতি নুর আহমদ (দা:বা) এর সভাপতিত্বে জামিয়ার সিনিয়র উস্তাদদের উপস্থিতিতে সকল ছাত্রদেরকে নসীহতকালে এ কথা বলেন আল্লামা আশরাফ আলী নিজামপুরী।

তিনি আরো বলেন, যদি হাটহাজারী মাদ্রাসার কোন ছাত্রকে প্রশাসন কোন ধরনের হয়রানি করার চেষ্টা করে তাহলে এর পরিণাম ভালো হবে না। ছাত্ররা আমাদের সন্তানতুল্য। আমাদের সন্তানদের কিছু হলে আমরা নিশ্চুপ বসে থাকবো না। তিনি প্রশাসনকে অনুরোধ জানিয়ে বলেন, আপনারা আমাদের সন্তানদের কোন ধরনের হয়রানি করার চেষ্টা করবেন না।

এতে আরো মূল্যবান বক্তব্য রাখেন অত্র জামিয়ার শায়খুল হাদীস ও শিক্ষা পরিচালক আল্লামা জুনায়েদ বাবুনগরী। তিনি বলেন, দারুল উলূম হাটহাজারী হলো উম্মুল মাদারীস। আল্লামা হাবীবুল্লাহ কুরাইশী রহ., আল্লামা শাহ সুফি আযীযুর রহমান রহ. আল্লামা আব্দুল ওয়াহেদ রহ. আল্লামা আব্দুল হামিদ রহ. মতো যুগশ্রেষ্ঠ মনিষীগণ এখলাস ও নিষ্ঠার সাথে এ জামিয়ার ভিত্তি রেখেছেন। এ মাকবুল ইদারার বিরুদ্ধে যারা অপপ্রচার বা প্রোপাগান্ডা চালাবে তারা কখনো কামিয়াব হবে না।

আমার আব্বাজান মেশকাত শরীফের ব্যাখ্যাকার আল্লামা আবুল হাসান রহ. বলতেন, দারুল উলুম হাটহাজারী সমুদ্রের মত। বিভিন্ন সময় সমুদ্র ঢেউয়ে উত্তাল হয়ে উঠে পরক্ষণেই আবার শান্ত হয়ে যায়। হাটহাজারীর সাদৃশ্যও তাই।

উম্মুল মাদারিসের ছাত্র হতে পারা অনেক সৌভাগ্যের ব্যাপার। আপনারা হাটহাজারীর ছাত্র এটা আপনাদের জন্য বড় নেয়ামত।

তিনি আরো বলেন, আপনারা আমাদের সন্তান। আপনাদের সার্বিক নিরাপত্তার দায়িত্ত আমাদের। আপনাদের কাজ শুধু পড়ালেখা করা।

জামিয়ার শান্ত পরিবেশকে অশান্ত করতে গুজব ছড়িয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের উস্কানি, অপপ্রচার বা প্রোপগান্ডা হতে পারে। আপনারা সকলে সজাগ দৃষ্টি রাখবেন। যে কোনো সমস্যার সমাধানে জামিয়া কর্তৃপক্ষের শরনাপন্ন হবেন। কর্তৃপক্ষকে অবহিত না করে কোনো বিষয়ে নিজেরা সিদ্ধান্ত নিতে যাবেন না। জামিয়ার সকল আসাতাযায়ে কেরাম ও কর্মকর্তা বৃন্দকে যথাযথ সম্মান প্রদর্শনসহ জামিয়ার সকল আইন কানুন মেনে চলবেন। আপনাদের পড়ালেখাসহ যাবতীয় বিষয় সুচারুরূপে পরিচালনার জন্য জামিয়ার মজলিসে ইদারী (পরিচালনা কমিটি) ও মজলিসে ইলমী নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

আল্লামা বাবুনগরী বলেন, আমি সুষ্পষ্ট ভাষায় বলছি, অন্যায়ভাবে একজন ছাত্রও কোনো ধরনের হয়রানির শিকার হলে আমরা বসে থাকবো না। তার নিরাপত্তা নিশ্চিতে আমরা জামিয়া কর্তৃপক্ষ যাথাযথ ব্যবস্থা গ্রহণ করবো। ইনশাআল্লাহ।

ছাত্রদের লেখাপড়া, আমল, আখলাক ইত্যাদি বিষয়ে গুরুত্বারোপ করে জামিয়ার অন্যান্য আসাতাযায়ে কেরাম মূল্যবান নসীহত পেশ করেন। জামিয়ার মজলিসে ইদারীর প্রধান মুফতীয়ে আজম আব্দুস সালাম চাটগামী হাফিজাহুল্লাহ অসুস্থ থাকায় উপস্থিত হতে পারেননি। অন্যান্য আসাতাযায়ে কেরামের মধ্য আরো নসীহত পেশ করেন, আল্লামা শেখ আহমদ, মাওলানা ইয়াহইয়া, মাওলানা হাফেয শোয়াইব, মাওলানা কবীর আহমদ, মাওলানা আহমদ দিদার কাসেমী, মাওলানা ফোরকান আহমদ, মাওলানা ওমর কাসেমী প্রমুখ।