করোনা রোগী সেবা দিতে প্রস্তুত সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ২৬ ২০২০, ১৬:০৬

সাতক্ষীরা জেলা প্রতিনিধি: সাতক্ষীরা জেলার করোনা রোগীদের সেবা দিতে প্রস্তুত রাখা হয়েছে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল। কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তির চিকিৎসার ব্যাবস্থা হিসাবে ৩টি এ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত আছে, ৮টি ভেন্টিলেশন সম্পূর্ণ প্রস্তুত করা হয়েছে, ২০টি অক্সিজেন সিলিন্ডার এবং ২০টি নেবুলাইজার প্রস্তুত রয়েছে।

এর মধ্যে আজ সাতক্ষীরা জেলায় সদর থানার কাটিয়া এলাকায় জেলার প্রথম করোনা রোগী সনাক্ত হয়েছে। এর আগে শ্যামনগর উপজেলার জনৈক ব্যাক্তির করোনা পজিটিভ পাওয়া যায়। তবে তিনি ইন্ডিয়া ভ্রমণ করে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বাংলাদেশ প্রবেশের সময় তার শারীরিক তাপমাত্রা বেশি হওয়ার কারনে তাকে যশোর সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।পরে সেখানে থেকে নমুনা সংগ্রহ করে পরিক্ষা করলে রিপোর্ট পজেটিভ আসে। তারপর থেকে সে যশোর সদর হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন রয়েছে।

এদিকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়েছে। যেখানে ১০০টি বিছানা প্রস্তুত রয়েছে। ১ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত সারা বিশ্বের নানা দেশ থেকে প্রায় ১১ হাজার ২৪৮ মানুষ সাতক্ষীরায় এসেছিলেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেকের বাড়িতে লাল পতাকা এবং স্থানীয় কমিটির মাধ্যমে ১১ হাজার ২৪৮ লোকের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছিল।

জেলা পুলিশ এবং স্বাস্থ্য বিভাগও হোম কোয়ারেন্টাইন নিশ্চিতে নিজস্ব ব্যবস্থাপনায় কাজ করেছিল। গত ১৪ দিনে নারায়নগঞ্জ, মাদারিপুর এবং শরিয়তপুর থেকে লক ডাউনের মধ্যেও ১২ হাজারের বেশি মানুষ সাতক্ষীরা জেলাতে এসেছে। যারা ফিরে আসছেন তাদের প্রাতিষ্ঠানিক এবং হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে উপজেলা নির্বাহী অফিসারদের নির্দেশ দেয়া হয়েছে।