কবিতার প্রতি মানুষের স্বভাবজাত একটা আকর্ষণ আছে: মাওলানা জামীলুল হক

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ২২ ২০২৩, ২২:৩৪

বিশিষ্ট আলেম ও লেখক মাওলানা মুহাম্মদ জামীলুল হক বলেছেন, নবী করিম সা. পৃথিবীতে আগমনের আগ থেকেই সাহিত্যচর্চা ছিল। আইয়ামে জাহেলিয়াতের যুগেও ছিল তুমুল সাহিত্য চর্চা। কবিতার দিকে মানুষের স্বভাবজাত একটা আকর্ষণ আছে। কবিতার প্রতি সবসময় মানুষ স্পর্শকাতর।

(২২জুন) বৃহস্পতিবার বাদ মাগরিব নগরের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে ১১৫৬তম সাহিত্য আসরে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, জাহেলি যুগেও নিয়মিত সাহিত্য আসর হতো। অন্তত হাজার বছর আগেও ইরাকে ও সিরিয়ায় নিয়মিত সাহিত্য আসর হত। আরবের কবিদের কবিতা মক্কায় ঝুলিয়ে রাখা হতো। এরমধ্যে ইমরুল কায়েস ইত্যাদি কবি আছেন। এমনকি মাদ্রাসায় পাঠ্যবইয়েও তার কবিতা পড়ানো হয়। তার কবিতায় আলাদা একটা জাদু আছে। রাসূল সা. পৃথিবীতে আসার পরে লক্ষ্য করলেন, জাহেলি যুগের কবিদের কবিতায় অশ্লীলতা ও খারাপের দিকে ধাবিত, এরজন্য তিনি ভালো বিষয়বস্তু দিয়ে কবিতা লেখার প্রতি উৎসাহিত করেছেন। এই প্রেক্ষিতে বলা যায়, ইসলামে কবিতা লেখা যাবে, তবে বিষয় ও আঙ্গিকগতভাবে তা যেন শ্লীলতার সীমানা ভেদ না করে।

কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য ও গবেষণা সম্পাদক মাহবুব মুহম্মদের সভাপতিত্বে ও মাজহারুল ইসলাম মেননের পরিচালনায় আসরে লেখাপাঠের উপর আলোচনা করেন ছড়াকার কবির আশরাফ ও হুসাইন ফাহিম। বক্তব্য রাখেন লেখক ও সংগঠক মাজহারুল ইসলাম জয়নাল।

আসরে স্বরচিত লেখাপাঠ করেন কামাল আহমদ, পারভেজ হুসেন তালুকদার, কুবাদ বখত চৌধুরী রুবেল, নাঈমুল ইসলাম গুলজার, গাজী দেওয়ান আব্দুস কুদ্দুস শমশাদ, সিরাজুল হক, আমেনা শহীদ চৌধুরী মান্না। গান পরিবেশন করেন কোবাদ বখত রুবেল। আসরের শুরুতে কোরআন তিলাওয়াত করেন কেমুসাসের জীবন সদস্য কামাল আহমদ।