ঐতিহ্যবাহী মেখল মাদরাসার বার্ষিক মাহফিল সম্পন্ন

একুশে জার্নাল

একুশে জার্নাল

ডিসেম্বর ০৮ ২০১৮, ১৬:০১

 

হাবীব আনওয়ার

চট্টগ্রামের ব্যতিক্রমধর্মী শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল ইসলামিয়া হামিয়ুচ্ছুন্নাহ মেখল মাদরাসর বার্ষিক সভা আজ ৮ই ডিসেম্বর (শনিবার) সকাল ৬টা থেকে রাত ৮ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

মাদরাসার প্রধান মুফতি ইব্রাহিম খানের সভাপতিত্ব প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, হাটহাজারী মাদরাসার সহ-পরিচালক ও হেফাজত ইসলাম বাংলাদেশের আল্লামা জুনাইদ বাবুনগরী।

আল্লামা বাবুনগরী বলেন, কুরআন ও সুন্নাহকে আঁকড়ে ধরতে হবে।আজ আমরা সুন্নাত ছেড়ে দেওয়ার কারণে, বিভিন্ন জায়গার মার খাচ্ছি।আমাদের জীবনকে রাসূলের সুন্নাত অনুযায়ী চালাতে হবে। ওলামায়ে কেরামের সাথে সুসম্পর্ক রাখতে হবে।হক্কানী ওলামাদের সাথে পরামর্শ করতে হবে।ওলামায়ে কেরাম যেভাবে চলতে বলে সে ভাবেই চলতে হবে।

বাবুনগরী আরো বলেন, মুফতী আজম ফয়জুল্লাহ রহ. ছিলেন, সুন্নাতের ঝাণ্ডাবাহী।বিদআতের বিরুদ্ধে কঠোর।ন্যায় ও নীতিতে ছিলেন অটল।তাই বিশেষ করে যারা এই মাদরাসা পড়া-লেখা কর, তোমাদের মনে রাখতে হবে।আমি এমন কোন কাজ না করি, যা কুরআন-সুন্নাহ সমর্থন করে না।

এসময় তিনি মাওলানা সাদের অন্ধানুসারীদের প্রতি লক্ষ করে বলেন, কোন ব্যক্তির এতায়াত করা জাযেজ নয়।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, হাটহাজারী মাদরাসার সিনিয়র মুহাদ্দিস সেখ আহমাদ, মুফতী জসিম উদ্দিম,মাওলানা মামুদুল হাসান ফতেহপুরী, মুফতী মাহমুদুল হাসান বাবুনগরী, মুফতী মুহাম্মদ আলী কাসেমী, মাও. আব্দুচ্ছামি, মাও. আনিছুর রহমান, মাও.আব্দুল আলীম ঢাকাসহ প্রমুখ ওলামায়ে কারাম।

উল্লেখ্য:১৯৩১ ইং সালে পূর্ব পাকিস্তানের
(বর্তমান বাংলাদেশ) প্রধান মুফতী, মুফতী
ফয়জুল্লাহ রহ. মেখল মাদরাসার ভিত্তিস্থাপন করেন।

বার্তমান আল্লামা নোমান ফয়জী দা.বা. পরিচালনায় ২১ দক্ষ্য উস্তাদের মাধ্যমে নূরানী বিভাগ থেকে হেদায়া পর্যন্ত পাঠদান করা হয়।বর্তমান ছাত্র সংখ্যা প্রায় ২০০০