এবার নেপালে ভূমিকম্প, কাঁপল দিল্লিও

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ফেব্রুয়ারি ২২ ২০২৩, ১৭:০৩

তুরস্ক-সিরিয়ায় স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই এবার নেপালে ভূমিকম্প অনুভূত হয়েছে। ৪ দশমিক ৮ মাত্রার এই ভূমিকম্পে কেঁপেছে পার্শ্ববর্তী দেশ ভারতও।

দুপুরে আঘাত হানা এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল নেপালের বাজুরা জেলার বিছিয়া অঞ্চলে। টুইটারে এক পোস্টে এই তথ্য জানিয়েছে নেপালের আর্থক্যুয়াক মনিটরিং অ্যান্ড রিসার্চ সেন্টার (এনইএমআরসি)। যার প্রভাবে দেশটির আশপাশের এলাকা ছাড়াও ভারতের দিল্লিও কেঁপে ওঠে।

সীমান্তবর্তী জেলা বাজুরা ও হুমলাস অঞ্চলের তাজাকটে ভূমিকম্পের প্রভাবে টেলিফোন লাইন কাজ করছে না বলে জানিয়েছেন হিমালি গ্রামের প্রধান কাউন্সিল গোবিন্দ বাহাদুর মোল্লা।

তবে বিছিয়া অঞ্চলের ডিএসপি সুরিয়া থাপা নেপালের গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা এখন পর্যন্ত জেলায় অন্তত তিনটি ভবন ধ্বসের খবর পেয়েছি। তবে কোনো হতাহতের তথ্য এখনো মেলেনি।

বুধবারের ৪ দশমিক ৮ মাত্রার এই ভূমিকম্প নেপালের পাশাপাশি ভারতের রাজধানী দিল্লি ছাড়াও উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও হরিয়ানায় অনুভূত হয়েছে।

গত ৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ ও ৭ দশমিক ৬ মাত্রার দুটি শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত প্রাণহানির সংখ্যা ছাড়িয়েছে ৪৭ হাজার। এছাড়া বিধ্বংসী ভূমিকম্পে আরও এক কোটি ৩০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।