এটিএন বাংলার”ডিবেট ফর ডেমোক্রেসিতে”মাদ্রাসা ছাত্রদের সাফল্য

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ০৮ ২০১৯, ১৩:০০

মাহবুব হুসাইনঃ

সাহসিকা নুসরাত তুমি যুক্তি তুমিই প্রতিবাদ স্লোগানে অনুষ্ঠিত হলো এটিএন বাংলার জনপ্রিয় বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠান ডিবেট ফর ডেমোক্রেসি। জনপ্রিয় এই অনুষ্ঠানটি দীর্ঘদিন ধরে প্রচার হচ্ছে এবং সমাজের সর্বস্তরে এর জনপ্রিয়তা আকাশচুম্বি।

গত ৫ জুলাই সরকারি মাদ্রাসা ই– আলিয়া ঢাকা ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাত্রদের অংশগ্রহনে বিতর্ক প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্তমান সময়ের জনপ্রিয় ব্যক্তিত্ব ও ফেসবুক সেলিব্রিটি ব্যারিস্টার সুমন।

এবারের বিষয় ছিল নুসরাতের হত্যাকারীদের দ্রুত বিচার পক্রিয়ায় সরকারের সদিচ্ছার প্রতিফলন। উভয় দলই এতে তুমুল বিতর্কের মাধ্যমে তাদের অবস্থান স্পষ্ট করেন এবং দুদলকেই বিজয়ী ঘোষণা করা হয়। উনুষ্ঠানটি পরিচালনা করেন বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব জনাব হাসান আহমেদ চৌধুরি কিরন।

উল্ল্যেখ পূর্বে না থাকলেও সম্প্রতি মাদ্রাসার ছাত্রদের অংশগ্রহন হচ্ছে চোখে পড়াত মত,ইতিমধ্যে দারুন্নাজাত কামিল মাদ্রাসা,তামিরুল মিল্লাত,ঢাকা আলিয়া মাদ্রাসা সহ বেশকিছু মাদ্রাসা ধারাবাহিক তাদের সাফল্য দেখাচ্ছে। এই বিষয়টিকে ইসলামী ঘারানার বুদ্ধিজীবী মহল ইতিবাচকভাবেই দেখছে তাদের মতে এর দ্বারা মাদ্রাসা ছাত্রদের প্রতিভা বিকশিত হচ্ছে এবং তাদের মূল্যায়নের জায়গাটি প্রসারিত হচ্ছে।