এক সারিতে সিলেট ছাত্রদল

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৪ ২০১৮, ১৭:৪৮

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দীর্ঘদিনের বৈরিতা ভুলে ঐক্যবদ্ধ হয়েছে সিলেট ছাত্রদল। এখন থেকে একসাথেই নামছেন নির্বাচনী প্রচারণায়। শুক্রবার (১৪ ডিসেম্বর) দলীয় হাই কমান্ডের নির্দেশনায় অবসান হয় দীর্ঘদিনের বিরোধের।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন মহানগর ছাত্রদলের সাধারণ সম্পাদক ফজলে রাব্বি আহসান। তিনি একুশে জার্নালকে বলেন, আসলে কোন্দল বা বিরোধ বলা যাবে না। সাংগঠনিক কিছু কারণে আমাদের মধ্যে কিছুটা ভুল বোঝাবুঝি ছিলো, যা এখন মিটে গেছে। এখন থেকে সিলেট ছাত্রদল ঐক্যবদ্ধ। আমাদের মূল যে লক্ষ্য আগামী নির্বাচনে দল মনোনীত প্রার্থীকে বিজয়ী করা, সেই লক্ষ্যে সকলে একসাথে কাজ করে যাবো।

সিলেট ছাত্রদলে বিভাজনের শুরু চলতি বছরের ১৩ই ‍জুন কমিটি গঠনকে কেন্দ্র করে। কেন্দ্র ঘোষিত কমিটিকে মেনে নিতে পারেন নি সংগঠনটির একটি বড় অংশ। তাদের দাবি ঘোষিত কমিটিতে তৃণমূলের ত্যাগী কর্মীদের মূল্যায়ন করা হয় নি। প্রতিবাদে ঘোষিত কমিটি থেকে পদত্যাগ করেন জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি নজরুল ইসলাম, সহসভাপতি মাসরুর রাসেল, সহসভাপতি শিহাব খাঁন, যুগ্ম সম্পাদক সুহেল ইবনে রাজা, যুগ্ম সম্পাদক আনোয়ার হোসেন রাজু, মহানগর ছাত্রদলের সহসভাপতি সুহেল রানা, যুগ্ম সম্পাদক শাকিলুর রহমান, সহ সাধারণ সম্পাদক আবুল হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক মুহিবুল মজিদ চৌধুরী মুহিব। তবে সে পদত্যাগপত্র গ্রহণ করেনি কেন্দ্র। পরিস্থিতি সামাল দিতে সিটি নির্বাচনের আগে বিদ্রোহীদের ঢাকায় ডেকে পাঠান ছাত্রদলের কেন্দ্রীয় নেতারা। তাদের হস্তক্ষেপেও বরফ গলেনি। বরং বিরোধ আরও বাড়ে। গত সিটি নির্বাচনে আরিফুল হকের পক্ষে প্রচারণা নিয়েও দু’পক্ষের মধ্যে বিরোধ ছিলো স্পষ্ট। তবে প্রচারণায় অংশ নেন দু’পক্ষই।

এরই মধ্যে জাতীয় নির্বাচনের তফসিল ঘোষণা, প্রতীক বরাদ্দ, আনুষ্ঠানিক প্রচারণা সবকিছু থেকেই দূরে থাকেন ছাত্রদলে বিদ্রোহী অংশ। শুক্রবার (১৪ ডিসেম্বর) দলীয় হাই কমান্ড থেকে সিলেট জেলা ছাত্রদলের সিনিয়র সহসভাপতি নজরুল ইসলামকে বিরোধ নিষ্পত্তি করে ধানের শীষের পক্ষে প্রচারণায় নামার নির্দেশ দিলে পরিবর্তন আসে দৃশ্যপটে। শুক্রবার সন্ধ্যায় দু’পক্ষ মিলে সিদ্ধান্ত নেন এখন থেকে ঐক্যবদ্ধ থাকার।

এ ব্যাপারে জেলা ছাত্রদলের সহ সভাপতি মাশরুর রাসেল আমাদেরকে জানান, আমাদের মধ্যে কিছুটা মনোমালিন্য ছিলো, কিন্তু আমাদের আদর্শতো এক। আমাদের নেত্রী আজ কারাগারে, নির্বাচনের মাধ্যমেই আমরা তাঁকে মুক্ত করে আনবো। তাই দলীয় নির্দেশনা মেনে নির্বাচনের মাঠে সবাই ভেদাভেদ ভুলে একসাথে কাজ করবো। ধানের শীষের বিজয় নিশ্চিত করতে ঐক্যের বিকল্প নাই। তিনি আরো বলেন, সারাদেশে আমাদের প্রার্থী খালেদা জিয়া, আমাদের প্রতীক ধানের শীষ। এখানে কোন বিভক্তির অবকাশ নেই।

এদিকে শনিবার (১৫ ডিসেম্বর) রাতে দীর্ঘদিনের বিরোধ নিস্পত্তির লক্ষ্যে সিলেট ছাত্রদলের সাবেক নেতৃবৃন্দ এবং বর্তমান বিদ্রোহী ছাত্রদলের নেতা কর্মীদের সাথে খন্দকার বিএনপি মনোনীত প্রার্থী খন্দকার মুক্তাদিরের আনুষ্ঠানিক বৈঠকের কথা রয়েছে। রাত ৮টার দিকে নুরে আলা কমিউনিটি সেন্টারে এ বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। এ বৈঠকের মাধ্যমে কমিটি নিয়ে সিলেট ছাত্রদলের দীর্ঘদিনের বিরোধ পুরোপুরি নিস্পত্তি হয়ে যাবে বলে আশা করছেন ছাত্রদল নেতারা।