একের পর এক আগুন ষড়যন্ত্র কি না, খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১৫ ২০২৩, ১৩:১৬

রাজধানীর বিভিন্ন মার্কেটে একের পর এক যে অগ্নিকাণ্ড ঘটছে, সেগুলো ষড়যন্ত্র বা নাশকতা কি না তা খতিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারিতে বাড়ানোরও কথা বলেছেন তিনি।

প্রধানমন্ত্রী শনিবার তার বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় সভাপতির বক্তৃতাকালে এ নির্দেশনা দেন। বৈঠক সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, বিভিন্ন মার্কেটে আগুনের ঘটনা ষড়যন্ত্র বা নাশকতা কি না তা খতিয়ে দেখার পাশাপাশি দেশব্যাপী গুরুত্বপূর্ণ মার্কেটগুলোতে নজরদারিতে বাড়ানোর কথা বলেছেন প্রধানমন্ত্রী।

অগ্নিকাণ্ডের সঙ্গে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের বিষয়টি জড়িত কি না তা-ও তদন্ত করে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী। সরকারপ্রধান বলেছেন, তারা অগ্নিকাণ্ডের মতো ঘটনা ঘটিয়ে ভিন্ন পন্থা অবলম্বন করছে কি না তা খতিয়ে দেখতে হবে।

প্রধানমন্ত্রী সভায় বলেন, সবাইকে আরও বেশি সচেতন থাকতে হবে। সবার নিজস্ব উদ্যোগে পাহারার ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে সরকারের পক্ষ থেকে সব প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বাংলা নববর্ষ উপলক্ষে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দলের পক্ষ থেকে সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ অন্যান্য নেতারা ফুলেল শুভেচ্ছা জানান। ছবি: পিএমও

এসময় কোথাও অগ্নিকাণ্ড ঘটলে উৎসুক জনতার ভিড় ঠেকানোর নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ফায়ার সার্ভিসের আগুন নেভানোর সময় অযথা ভিড় করা যাবে না। কোনো প্রকার বাধা হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

গত ৪ এপ্রিল রাজধানীর অন্যতম বড় পোশাক মার্কেট বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তদন্ত বলছে, এ আগুনে মার্কেটের ২ হাজার ৯৬১টি দোকান সম্পূর্ণ পুড়ে গেছে। এতে কাঠামোগত ক্ষতি প্রায় ১৪ কোটি ৭০ লাখ টাকা এবং মালামাল পুড়েছে ২৮৮ কোটি টাকার।

এরপর গত ১৩ এপ্রিল পুরান ঢাকার নবাবপুরের ডিসেন্ট বেকারির পাশের একটি প্লাস্টিকের গোডাউনে আগুন লাগে। সবশেষ শনিবার ভোরে রাজধানীর নিউ সুপার মার্কেটে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। অবশ্য ফায়ার সার্ভিস, পুলিশ, র‌্যাব, বিজিবি, সেনা ও বিমানবাহিনীর সম্মিলিত প্রচেষ্টায় সাড়ে তিন ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে এসেছে। তবে সেখানে মালামাল পুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা বলছেন ব্যবসায়ীরা।