একুশে বইমেলায় আসছে সাইয়েদা আক্তার কবিরানী’র কাব্যগ্রন্থ “কবিরানী”

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ৩১ ২০১৯, ০৭:৩৫

২০১৯ শের অমর একুশে গ্রন্থমেলায় আসছে তরুণ কবি সাইয়েদা আক্তার কবিরানী’র প্রথম কাব্যগ্রন্থ “কবিরানী”

এই কাব্যগ্রন্থে রয়েছে সামাজিক অবক্ষয় আর মানবিক মূল্যবোধের স্বতঃস্ফূর্ত বিচ্ছুরণ। একদিকে ক্ষমতার অপব্যবহারে একদল সম্পদ কুক্ষিগত করছে, দুর্বল শ্রেণির মানুষ হচ্ছে শোষিত কিন্তু তাদেরই মাঝ থেকে সত্যের আলোকবর্তিকা হাতে এগিয়ে আসে সাহসী কিছু মানুষ যারা শেষ অবধি সংগ্রাম করে জীবন যুদ্ধে জয় লাভ করে। তার জন্য অনেক ত্যাগ তিতিক্ষা আর ধৈর্যের পরীক্ষার সম্মুখীন হতে হয়েছে তাদেরকে। আমরা বাস্তবতায় একটু লক্ষ্য করলেই দেখতে পাচ্ছি সামাজিকতার কতটা অবক্ষয় ঘটেছে। আশ্রয়হীন মানুষের উপর সামাজিক ক্ষমতাবান লোকগুলো কি পরিমাণ নির্যাতন- নিপীড়ন চালাতে সক্ষম হয়েছে।

No photo description available.

কবি তার কাব্যগ্রন্থের মাধ্যমে সমাজের বাস্তব চিত্র গুলো তুলে ধরার চেষ্টা করেছেন। এই কাব্যগ্রন্থে রয়েছে রাজনৈতিক,বঙ্গবন্ধু,দেশ,ইসলাম,স্বাধীনতা,মানবতা মা,বাবা,বোন,পাখি,স্রষ্টা,ইসলাম,শিশু কিশোর,খুন,গুম,ধর্ষণ,প্রেম-ভালোবাসা,বিরহ বেদনা,পথশিশু,শীত,বুদ্ধিজীবী ইত্যাদি বিষয়ের উপর ঘাসফুল প্রকাশনী থেকে ৮ ফর্মার কাব্যগ্রন্থে 145 টি কবিতা রয়েছে।

সমাজের বাস্তব চিত্র গুলো কাব্যিক রুপ দিয়ে সু-শীল সমাজের সামনে তুলে ধরার চেষ্টা করেছেন কবি। পাঠক বইটি পড়ে কেবল আত্মতৃপ্তি লাভ করবেন তাই নয়,বরং এই কবিতা থেকে আপনারা ভালো- মন্দের চুল-চেরা বিশ্লেষণ করে নৈতিকতার উত্তরণ ঘটাতে পারবেন। পরবর্তী প্রজন্মের কাছে বইটি একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। কবি এমন আরও সত্য উপস্থাপনের মাধ্যমে কবিতা লিখবেন সেই আশা রইল কবির অগনিত ভক্তের পক্ষথেকে।

মেলায় বইটি পাওয়া যাবে ঘাসফুল প্রকাশনীর ৬১২ নং ষ্টলে