একটি পুলিশী রাষ্ট্রের কথা 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ০৮ ২০২২, ২০:২৬

সৈয়দ শামছুল হুদা: বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রটির অপমৃত্যু হয়েছে সেই ২০০৯সালে পিলখানা হত্যাকান্ডের সময়। সেখান থেকে সে আর উঠে দাঁড়াতে পারেনি। অতঃপর ২০১৩ সালে শাপলায় নিরীহ তৌহিদী জনতার ওপর পুলিশী বর্বরতার এক নতুন নজির সৃষ্টি করে বাংলাদেশ। সেই থেকে দেশটি এখন শুধুই একটি পুলিশি রাষ্ট্র। এখানে না আছে বিচার বিভাগ, না আছে প্রশাসন, না আছে কোনো সুস্থ চিন্তার সুশীল সমাজ। গোটা জাতি এখন কিছু পুলিশী অপশক্তির কাছে ধরাশায়ী।

গতকাল বিএনপি অফিসে কিছু পুলিশী পোশাকধারী গুন্ডা বাহিনী যে তান্ডব চালালো তা একটি স্বাধীন দেশে কখনোই কল্পনা করা যায় না। ২০১৩ সালে ৫ মে’র বর্বরতার কিছু চিত্র গতকাল আবারো দেখা গেছে পল্টনে। একপক্ষীয় লড়াই। একটি রাষ্ট্রে জনগণের টাকায় কেনা অস্ত্র দিয়ে সেই জনগণকে পিষে মেরে ফেলার রাষ্ট্রীয় মহোৎসব। জাতিকে বারবার বোকা বানাচ্ছে তারাই।

বিএনপি অফিসে ককটেল, বোমা আরও কত কী নাটক। এর আগে দুই জঙ্গীর পলায়ন। তারপরে ঢাকার কয়েকটি বাড়িতে জঙ্গি থাকার মিথ্যা অভিযোগে মিডিয়া ট্রায়াল। এসব করে করে একটি স্বাধীন দেশকে তারা শুধুই পুলিশী রাষ্ট্রে পরিণত করেছে। এখানে বিচার বিভাগের কোনো রায় চলে না। এখানে দুনিয়ার সকল বিবেকবান মানুষের দাবী দাওয়ার কোনো মূল্য নেই।

দেশের ১৭ কোটি মানুষ একদিকে। অপরদিকে কয়েক হাজার পুলিশ। রাষ্ট্রের গোটা অস্ত্র শক্তি নিয়ে ঝাপিয়ে পড়ে নিরীহ জনতার ওপর। একবার নয় বারবার। এর শেষ কোথায়? আর কত রক্ত ঝরাবে দেশের সাধারণ মানুষ? আর কতদিন এই একপক্ষীয় অপশাসন চলবে? আর কতকাল এই পুলিশী নির্যাতনে নিষ্পেষিত হবে সাধারণ মানুষ? এর কি কোনোই শেষ নেই? গতকালকের পুলিশী বর্বরতায় গোটা জাতি স্তম্ভিত। হতবাক।