ঈদুল ফিতরের আগেই কারাবন্দি নেতাকর্মী ও আলেমদের মুক্তির দাবি হেফাজতে ইসলামের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

এপ্রিল ১২ ২০২৩, ০৪:৫১

আসন্ন ঈদুল ফিতরের আগে বিনাবিচারে কারাবন্দি হেফাজতে ইসলামের নেতাকর্মী ও আলেমদের মুক্তি দাবি করে সংগঠনের আমীর প্রবীণ আলেম আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও সিনিয়র নায়েবে আমীর আল্লামা মুহাম্মদ ইয়াহইয়া (১১ এপ্রিল) মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানান

যৌথ বিবৃতিতে তাঁরা বলেছেন, “২০২১ সালের মার্চে ইণ্ডিয়ার কট্টর মুসলিম বিদ্বেষী ও হিন্দুত্ববাদি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময়, ঢাকা-চট্টগ্রাম ও ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে আলেম, মাদ্রাসা ছাত্র ও তাওহিদী জনতার উপর সন্ত্রাসী হামলা চালিয়ে হতাহত করা সহ মিথ্যা মামলা দিয়ে দেশব্যাপী হেফাজতের শত শত নেতাকর্মী ও আলেমকে গ্রেফতার করে জেলে পুরা হয়। যাদের সংখ্যাগরিষ্ঠ অংশকে বিনা বিচারে এখনো কারাগারে বন্দী করে রাখা হয়েছে।”

তাঁরা বলেছেন, “বিনা বিচারে কাউকে বন্দী করে রাখা একটা ‘বিচার বহির্ভুত শাস্তি’। ব্যক্তি, গোষ্ঠি, কোন বাহিনী বা সরকার যেই করুন না কেন, এটা অপরাধকর্ম। যা বাংলাদেশের সংবিধান, নাগরিকের মৌলিক মানবাধিকার এবং বিদ্যমান আইনের স্পষ্ট বরখেলাপ বা লঙ্ঘন। বিচারবহির্ভুতভাবে আলেম উলামাদেরকে শাস্তি দেওয়ার যে কৌশল সরকার প্রয়োগ করছে, তা চীনের জিনজিয়ান প্রদেশে বসবাসকারী মুসলিম উইঘুর সম্প্রদায়ের উপর পরিচালিত নির্যাতনের সাথে তুলনিয়। এসব মানবতাবিরোধী অপরাধ নিয়ে তদন্ত করার জন্য আমরা মানবাধিকার সংস্থাগুলোর দৃষ্টি আকর্ষণ করছি।”

বিবৃতিতে হেফাজতের দুই শীর্ষ নেতা সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, “আসন্ন ঈদুল ফিতরের আগে মুফতি মনির হোসাইন কাসেমী, মুফতি সাখাওয়াত হোসাইন রাজী, মুফতি মাহমুদুল হাসান গুনবি, মাওলানা মামুনুল হকসহ কারাগারে বন্দী সকল আলেম-উলামা ও হেফাজতে ইসলামীর নেতা-কর্মীদের শর্তহীনভাবে মুক্তি দিন। তাঁদের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার করুন। তাঁদেরকে আপন পরিবারে ফিরে গিয়ে ঈদ-উৎসব পালনের অধিকার দিন। অন্যথায় দ্রব্যমূল্যের আকাশছোঁয়া ঊর্ধ্বগতি ও বহুমাত্রিক নাগরিক অসন্তোষে বিক্ষুব্ধ বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন যেভাবে অস্থির হয়ে ওঠছে, সেখানে দেশের ইসলাম অনুরাগী তৌহিদী জনতাকে শান্ত রাখা দুরহ হয়ে পড়বে। একই সাথে রহমতের মাসে আলেম উলামা ও নির্যাতিত মানুষের অশ্রুঝরা ফরিয়াদ থেকে এমন দুষ্কর্মে জড়িত কেউই আল্লাহর আযাব-গযব ও ক্রোধ থেকে রেহাই পাবেন না।