ইস্তেখারা কিংবা স্বপ্ন হক-বাতিল চেনার মাধ্যম নয় : মুফতী আব্দুল মালেক

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ০৩ ২০১৯, ১৪:২৪

হাবীব আনওয়ার: ইস্তেখারা কখনো হক- বাতিল চেনার জন্য নয়। ইস্তেখারা জায়েয-নাজায়েয এর মধ্যে হয় না। ইস্তেখারা হয়, দুটি মোস্তাহাব কাজের মধ্যে কোনটি করলে ভালো হবে, তা নির্ধারণ করার জন্য। হক-বাতিল চেনার জন্য ইস্তেখারা নয়। শরীয়ত এটাকে মানদণ্ড হিসেবে স্বীকৃতি দেয় না। স্বপ্ন কখনো শরীয়তের দলিল হতে পারে না। সুতরাং শরীয়তের দৃষ্টিতে যেটা গলত সেটা কখনো হকের মাপকাঠি হতে পারে না।

আজ ৩ রা নভেম্বর সকাল ৮টায় চট্টগ্রামের হাটহাজারীস্থ চারিয়া মারকাজ মসজিদে তাবলীগের সাথিদের উদ্দেশ্যে মূল্যবান বয়ান পেশ করেন মারকাজুদ দাওয়া আল‌ইসলামিয়া ঢাকার আমীনুত তা’লীম মুফতী আব্দুল মালেক।

তিনি বলেন, “যাদের মধ্যে সামান্য দীনের মোহাব্বত আছে, তাদের জন্য কখনো সা’দ সাহেবের অনুসরণ করা জায়েয হবে না।”

তিনি আরও বলেন, “তারা মারাত্মক তিনটি গুনাহের কাজ করে যাচ্ছে।
১। দীনের নামে নতুন নতুন জিনিস আবিষ্কার (বেদআত) করছে।
২। বেদআতকে সুন্নত বলে চালিয়ে দিচ্ছে।
৩। প্রমাণ স্বরূপ শরীয়তের দলিল-আদিল্লা বিকৃত করে মানুষদের বিপথগামি করার অপচেষ্টা করছে।”

তিনি আরও বলেন, “যারা জনসাধারণকে আলেম-ওলামা থেকে দূরে সরাতে চায়, তারা কখনো হকপন্থি হতে পারে না। আবার অনেকেই ইস্তেখারার মাধ্যমে তাদের অনুসরণ অনুকরণ করতে শুরু করেছে। মূলত তারা ইস্তেখারা কোথায় করতে হয় এটাও জানে না।”

তিনি আরও বলেন, “তাদের কেউ কেউ বলে নিজামুদ্দীন কিয়ামত পর্যন্ত হকের উপর থাকবে এটা আল্লাহর ফয়সালা। তাদেরকে আমি বলবো, তাহলে তো আটরশি মাইজভাণ্ডারীরাও বলে আমরা হকের উপর আছি, তাহলে কি তাদের কথা ঠিক⁈ এমন মনগড়া ব্যাখ্যা এবং নিজামুদ্দীনের দোহায় দিয়ে মানুষকে বিভ্রান্ত না করে নিজেদের ইসলাহ করতে হবে।”

উল্লেখ্য, তিনি দাওয়াতে তাবলিগের নিসবতে চট্টগ্রামে দুইদিনের সফরের অংশ হিসেবে গতকাল দারুল উলূম হাটহাজারী মাদরাসায় আসেন এবং জামিয়ার নতুন মেহমানখানায় রাতযাপন করেন এবং বাদ ফযর বাংলাদেশের প্রধান মুফতী মুফতী আব্দুচ্ছালাম চাটগামী ও জামিয়ার সিনিয়র শিক্ষক মাওলানা আশরাফ আলী নিজামপুরীর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এসময় তাঁরা দাওয়াতে তাবলীগের চলমান অবস্থা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।