ইসরাইলের স্বার্থেই যুবরাজের আসন্ন সফর!

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ২৫ ২০১৮, ১৩:২৯

ইসরাইলর সাথে আঞ্চলিক দেশগুলোর সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমার সফরে বের হয়েছেন বলে মন্তব্য করেছেন রাই আল-ইয়াউম পত্রিকার প্রধান সম্পাদক ও রাজনৈতিক ভাষ্যকার আবদুল বারি আতওয়ান।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্প্রতিক বক্তব্য এ ধারণাই দেয় যে, এই সফরের মধ্যদিয়ে আরব দেশগুলো ও ইসরাইলের মধ্যে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করছে রিয়াদ।’

আরব দেশগুলোর মধ্যে শুধুমাত্র মিশর ও জর্দানের সঙ্গে ইসরাইলের পূর্ণাঙ্গ কূটনৈতিক সম্পর্ক রয়েছে কিন্তু সাম্প্রতিক নানা রিপোর্ট থেকে জানা যাচ্ছে যে, ইসরাইল এখন পর্দার আড়াল থেকে সৌদি আরব ও তার মিত্রদের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠার জন্য কাজ করছে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সৌদি আরবের প্রতি মার্কিন সমর্থন বন্ধ হলে ইসরাইল কঠিন সংকটের সম্মুখিন হবে ।

তিনি বলেন, ‘সৌদি সরকার আমাদের খুবই শক্তিশালী মিত্র। এ সরকারের অনুপস্থিতিতে ইসরাইল বড় ধরনের সংকটে পড়বে।’ বৃহস্পতিবার ট্রাম্প এক অনুষ্ঠানে এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ইসরাইল, আমেরিকা ও আঞ্চলিক মিত্রদের স্বার্থ নিশ্চিত করার জন্যই ওয়াশিংটন সৌদি আরবের সঙ্গে দৃঢ় সম্পর্ক বজায় রাখবে।সৌদি সরকারের সঙ্গে সুসম্পর্ক হারালেই বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দেবে এবং তেলের দর ব্যারেল প্রতি ৫০ ডলার করে বেড়ে যাবে।’