ইসকনের বিরুদ্ধে ধর্ম অবমাননা ও সাম্প্রদায়িক উস্কানির অভিযোগে মামলা

একুশে জার্নাল

একুশে জার্নাল

জুলাই ২৪ ২০১৯, ১৮:৪৮

আবির আবরার: চট্টগ্রামের ২০টির অধিক স্কুলের মুসলিম শিশুদেরকে দেবতার নামে উৎসর্গকৃত প্রসাদ খাইয়ে হরে কৃষ্ণ হরে রাম ইত্যাদি শ্লোগান দিয়ে ধর্ম অবমাননা করা ও সাম্প্রদায়িক উস্কানির অভিযোগে ‘ইসকন’ ‘র বিরুদ্ধে মামলা করেছেন মুফতী হাবিবুর রহমান মিছবাহ।

আজ বুধবার ঢাকার সিএমএম কোর্টের বিচারক আবু সাঈদের আদালতে এ মামলা করেন তিনি। মামলাটি শুনানির জন্য রেখে দিয়েছেন বিচারক। এডভোকেট শওকত আলী এ তথ্য নিশ্চিত করেন।

আজ বিকেলেই শুনানি হবে জানিয়ে অ্যাডভোকেট শওকত আলী বলেন, মামলায় সর্বমোট ৯ জনকে বিবাদী করা হয়েছে।

তিনি বলেন, ইসকন একটি আন্তর্জাতিক সংগঠন। এরা বিভিন্ন সময় ধর্মীয় অনুভুতিতে আঘাত করে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার উস্কানি দেয়। এরা বাংলাদেশের দীর্ঘদিনের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের ষড়যন্ত্রে লিপ্ত বলে মনে করি। ইসকন এর আগেও সিলেটের একটি মসজিদে হামলা করেছিলো।

এদিকে ‘ইসকনের’ বিরুদ্ধে মামলা দায়েরের খবর শুনে ঢাকার সিএমএম আদালত প্রাঙ্গণে সকাল থেকে শত শত তৌহিদী জনতা বাদীর সঙ্গে একাত্মতা পোষণের জন্য জড়ো হন। এসময় আদালত প্রাঙ্গণে ইসলামপ্রিয় জনতার ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা যায়।

এসময় বাদীর সঙ্গে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শামসুদ্দোহা চৌধুরী, আকন সিরাজুল ইসলাম, মাওলানা মীর আহমেদ মিরু, প্রিন্সিপাল মাওলানা নুরুল করিম, মুফতী সাঈদুর রহমান সাদী, যুবনেতা আলমগীর হোসাইন, মুফতী আব্দুল্লাহ ফুআদ, মাওলানা শওকত হোসাইন, মাওলানা নাসরুল্লাহ প্রমূখ।

প্রসঙ্গত, সম্প্রতি চট্টগ্রামের বিভিন্ন স্কুলে মুসলিম শিশুদেরকে হিন্দু ধর্মীয় রীতিতে তৈরিকৃত প্রসাদ খাওয়ানো এবং তাদেরকে বিভিন্ন মন্ত্র পাঠ করানো নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল সমালোচনা হয়। এরই মধ্যে আদালত ইসকনের বিরুদ্ধে ধর্মীয় অনধিকার চর্চার অভিযোগ প্রকাশ করেন ৷ এরপরই মামলা করলেন মুফতী হাবীবুর রহমান মিছবাহ ৷