ইন্টারপোলের নতুন প্রধান ”কিম জং”

একুশে জার্নাল

একুশে জার্নাল

নভেম্বর ২১ ২০১৮, ১০:৪৫

ইন্টারপোলের নতুন প্রধান নির্বাচিত হয়েছেন দক্ষিণ কোরিয়ার কিম জং ইয়ং। তিনি রাশিয়ার প্রার্থী আলেকজান্ডার প্রকোপচোককে হারিয়েছেন।

২১ নভেম্বর, বুধবার দুবাইয়ে ইন্টারপোলের বার্ষিক সভায় সংস্থাটির ১৯৪ সদস্য দেশের প্রতিনিধিদের ভোটে নির্বাচিত হয়েছেন কিম জং।

প্রকোপচোক আন্তর্জাতিক এই পুলিশ সংস্থার গ্রেফতারি পরোয়ানা পদ্ধতির অপব্যবহার করেছিলেন বলে অভিযোগ রয়েছে। তার প্রার্থী হওয়া এবং তিনি জিতলে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সমালোচকদের বিরুদ্ধে ভূমিকা নেবেন, এমন উদ্বেগ তৈরি হয়েছিল। এখন মস্কো বলছে, রুশ প্রার্থীর বিরুদ্ধে নেতিবাচক প্রচার চালানো হয়েছে।

গত সেপ্টেম্বরে ইন্টারপোলের সাবেক প্রেসিডেন্ট মেং হোয়াওয়েই নিখোঁজ হওয়ায় এই নির্বাচন হয়েছে। অবশ্য চীন ইতোমধ্যে নিশ্চিত করেছে, মেংকে ঘুষ নেওয়ার অভিযোগে আটক করা হয়েছে।

মেং নিখোঁজের পর থেকে কিম ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এখন তিনি মেংয়ের বাকি থাকা দায়িত্বের দুই বছর প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

নির্বাচিত হওয়ার পর কিম বলেন, ‘আমাদের পৃথিবী এখন নজিরবিহীন পরিবর্তনের মুখোমুখি হচ্ছে যা জননিরাপত্তা ও সুরক্ষার জন্য মারাত্মক চ্যালেঞ্জ। আর এটা অতিক্রম করার জন্য আমাদের সুনির্দিষ্ট লক্ষ্য থাকতে হবে এবং ভবিষ্যতের জন্য আমাদের সেই রাস্তা নির্মাণ করতে হবে।’