আল-হাইআতুল উলয়ায় নকি ও জকির শীর্ষস্থান অর্জনে মাও. নিজামপুরী’র অভিব্যক্তি 

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৪ ২০১৯, ১২:৩৭

আল-হাইআতুল উলয়া লিল-জামিআতিল কওমীয়া বাংলাদেশের অধীনে তাকমিল(মাস্টার্স) পরীক্ষায় সারাদেশে মেধা তালিকায় হাটহাজারী মাদরাসার মেধাবী দু’সহদর আহমদ সালেম নকি প্রথম ও মাহমুদ সালমান জকি দ্বিতীয় হওয়ায় শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন হাটহাজারী মাদরাসার মুহাদ্দিস ও হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাহিত্য বিষয়ক সম্পাদক মাও. আশরাফ আলী নিজামপুরী।

আজ ৩রা জুলাই (বুধবার) গণমাধ্যমে প্রেরিত এক অভিব্যক্তি প্রকাশ করে তিনি বলেন,

ঘড়ির কাটা তখন দুপুর ১২টা ৪২ মিনিটে। আমি ছিলাম পড়ার টেবিলে! হঠাৎ ফোন বেঁজে উঠলো। রিসিভার তুলতেই ওপাশ থেকে শুনতে পেলাম

–আসসালামু আলাইকুম…। হুজুর, আমি আহমদ সালেম নকি , হায়আতুল উলিয়ার কেন্দ্রীয় পরীক্ষায় সর্বোচ্চ নাম্বার পেয়ে মেধা তালিকায় সারাদেশে প্রথম স্থান অর্জন করেছি। এরপর ওর ছোট ভাই মাহমুদ সালমান জকি সালাম দিয়ে বললো, হুজুর আমি মেধা তালিকায় সারাদেশে দ্বিতীয় হয়েছি।

তাদের কথা শুনে কীজন্য যেন আমার দু’চোখ দিয়ে অশ্রু বেয়ে পড়লো। আর অজান্তেই মুখ থেকে বেরিয়ে এলো কুরআনে পাকের ২টি আয়াত

قُلِ اللّٰہُمَّ مٰلِکَ الۡمُلۡکِ تُؤۡتِی الۡمُلۡکَ مَنۡ تَشَآءُ وَ تَنۡزِعُ الۡمُلۡکَ مِمَّنۡ تَشَآءُ ۫ وَ تُعِزُّ مَنۡ تَشَآءُ وَ تُذِلُّ مَنۡ تَشَآءُ ؕ بِیَدِکَ الۡخَیۡرُ ؕ اِنَّکَ عَلٰی کُلِّ شَیۡءٍ قَدِیۡرٌ ﴿۲۶﴾

 

ہُوَ الَّذِیۡۤ اَرۡسَلَ رَسُوۡلَہٗ بِالۡہُدٰی وَ دِیۡنِ الۡحَقِّ لِیُظۡہِرَہٗ عَلَی الدِّیۡنِ کُلِّہٖ ۙ وَ لَوۡ کَرِہَ الۡمُشۡرِکُوۡنَ ﴿۳۳﴾

উত্তরে তাদের শুধু বলেছি, তাড়াতাড়ি অজু করে দু’রাকাত শুকরিয়ার নামায আদায় কর।

আজ থেকে সাত বছর আগে ‘কুদুরী জামাত থেকে দাওরা’ অর্থাৎ ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত দীর্ঘ ৭ বছর তারা আমার পাশের কক্ষে আমার তত্ত্বাবধানে পড়ালেখা করেছে। (সাতটি বছর কীভাবে খুব দ্রুত অতিবাহিত হয়ে গেল তা বুঝতেও পারিনি)

তারা ছিল খুব শান্ত, ভদ্র ও অমায়িক। সময়ের প্রতি ছিল খুবই যত্নশীল। তারা ভয়, ভক্তি ও ভালোবাসার সাথে আমাকে সম্মান করতো।একজন তালিবে ইলমের যা যা গুণ থাকা দরকার, সবই তাদের মধ্যে বিদ্যমান ছিল। তারা কখনো আমার কথা বা সিদ্ধান্তের বাইরে কোন কাজ করেনি। তারা আমার জন্য অনেক কিছু করেছে। অথচ আমি তাদের জন্য তেমন কিছুই করতে পারিনি। শুধু পিতৃত্বের ছায়া দেওয়ার চেষ্টা করেছি। আজকে তাদের এই সফলতায় আমি অভিভূত, আনন্দিত ও গর্বিত। এই অর্জনের জন্য প্রথমে তাদের অক্লান্ত পরিশ্রম ও অসামান্য মেহনত এবং তাদের পরিবারের সচেতনতা ও সার্বিক সহযোগিতা সর্বাধিক ভূমিকা রেখেছে বলে আমি মনে করি। দুআ করি তারা যেন সকল বাধা-বিপত্তি সফলতার সাথে অতিক্রম করে ইসলাম, দেশ ও জাতির খেদমত করতে পারে। তারা বড় হোক, আরো বড় হোক!

আমি অসুস্থ। আমি আহমদ সালেম নকি ও মাহমুদ সালমান জকিসহ পরীক্ষায় উত্তীর্ণ সকলের জন্য দুআ করি এবং দুআ চাই!

 

উল্লেখ্য : আহমদ সালেম নকি ও মাহমুদ সালমান জকি চট্টগ্রাম লালখান বাজার মাদরাসার পরিচালক আল্লামা মুফতী ইযহারুল ইসলাম চৌধুরী’র নাতি ও লালখান বাজার মাদরাসার সিনিয়র শিক্ষক মুফতী আব্দুর রহিম এর ছেলে।