আমল বিহীন ইলমের কোন মূল্য নেই: আল্লামা শাহ আহমদ শফী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুলাই ০৭ ২০১৯, ১৭:৩১

হাবীব আনওয়ার::

তালেবে ইলমকে যেমন ইলম তলব করতে হবে, তদ্রুপ আমলও তলব করতে হবে।

ইলম শব্দে যেমন তিনটি হরফ আছে, তদ্রুপ আমল শব্দেও তিনটি হরফ আছে। একটি অপরটির জন্য পরিপূরক। ইলম ছাড়া আমলের যেমন মূল্য নেই, আমল ছাড়া ইলমেরও মূল্য নেই। সুতরাং ইলম শেখার পাশাপাশি আমলও করতে হবে।

আজ ৭ জুলাই রবিবার বাদ যোহর দারুল উলূম হাটহাজারী মাদরাসার বায়তুল করীম বড় মসজিদে উপস্থিত ছাত্রদের উদ্দেশ্যে জামিয়ার মহাপরিচালক শায়খুল ইসলাম আল্লামা শাহ আহমদ শফী এসব বলেন।

শাইখুল ইসলাম আরো বলেন, প্রিয় তালেবে ইলম, বছর শুরু হয়েছে এখন সময় নষ্ট করবেন না। দরসের সময় বাহিরে চলাফেরা করবেন না। ক-লাল্লাহ ক-লাররসূলের দরসে ‘ইলমের’ দরসে বসবেন। অনুপস্থিত থাকবেন না।

শায়খুল ইসলাম ছাত্রদের নিয়ে উপস্থিত জরিপ করেন, কতজন আজ সালাতুত তাহাজ্জুদ আদায় করেছে এবং কতজন এশরাক নামায আদায় করেছে।

তিনি বলেন, হাশরের ময়দানে আল্লাহ ডেকে বলবেন, ‘কোথায় তাহাজ্জুদ পড়নে ওয়ালা’? সেদিন তাদের সংখ্যা থাকবে অনেক কম। তাঁদের পুরস্কার হবে অনেক দামী। তাই সবাই বেশিবেশি আমলের উপর যত্নবান হন। নিয়মিত তাহাজ্জুদ, এশরাক, আওয়াবিন এবং মাঝেমধ্যে নফল রোযা রাখার অভ্যাস করুন, নিজের জীবনকে গড়ে তুলুন। ইনশাআল্লাহ, আমিও মাঝেমধ্যে আপনাদের আমলের হাজিরা নেব।

সর্বশেষ তিনি ছাত্রদের নতুন বছরের বার্ষিক খানা চালু করার সংবাদ শুনিয়ে বোডিং সুপারের নিকট দরখাস্ত জমা দেয়ার নির্দেশ দেন এবং ছাত্রদের সফলতা কামনা করে দুআ ও মুনাজাত করেন।