আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের ঘোষণা

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২১ ২০১৮, ১০:৫০

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর আফগানিস্তান থেকেও সেনা প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে তালেবান প্রতিনিধিদের সঙ্গে মার্কিন কূটনীতিকদের বৈঠকের কয়েক দিনের মধ্যে এই ঘোষণা দিলেন তিনি।

গত সপ্তাহের বৈঠকে আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেয়ার জন্য মার্কিন সেনা প্রত্যাহারের পূর্ব শর্ত আরোপ করে তালেবান।

তবে আফগানিস্তান থেকে পুরোপুরি সৈন্য প্রত্যাহার করা হবে না এখনি। দেশটিতে অবস্থানরত মার্কিন সৈন্যদের অর্ধেক তথা ৭ হাজার সৈন্য প্রত্যাহার করা হবে। ঘোষণা অনুযায়ী এক মাসের মধ্যে আফগানিস্তান থেকে এসব সেনাদের ফিরিয়ে নেয়া হবে।

এদিকে সেনা প্রত্যাহারের এমন সিদ্ধান্তের পরই যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতভেদকে পদত্যাগের কারণ হিসেবে ইঙ্গিত করেছেন প্রতিরক্ষামন্ত্রী।

ফক্স নিউজে প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানে ১৭ বছরের ব্যয়বহুল যুদ্ধের অবসান এবং তালেবানদের শান্তি আলোচনায় আনতে ট্রাম্প প্রশাসন সৈন্য প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। এই যুদ্ধে এই পর্যন্ত আমেরিকার ৯০০ বিলিয়ন ডলার খরচ হয়েছে।

রিপোর্টে আরও দাবি করা হয়েছে, তালেবানের প্রতি কিছুটা নমনীয় হয়ে হলেও আফগান যুদ্ধের অবসান যান ট্রাম্প। এজন্য তিনি ধীরে ধীরে আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহার সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, ২০১৪ সালে ন্যাটোভূক্ত দেশগুলো আফগানিস্তান থেকে পুরোপুরি সৈন্য প্রত্যাহার করে নিলেও এখনও প্রায় ১৪ হাজার মার্কিন সৈন্য আফগানিস্তানে অবশিষ্ট রয়েছে।

সূত্র : ফক্স নিউজ, দ্য গার্ডিয়ান