আন্দোলনে অচল স্পেনের কাতালোনিয়া রাজ্য

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

অক্টোবর ১৮ ২০১৯, ২২:৪৯

স্পেন প্রতিনিধি: স্পেনের কাতালোনীয়া গত কয়েক দিন থেকে চলছে লাগাতার আন্দোলন। স্বাধীনতাকামী কাতালানরা অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছে। দুই বছর আগে অনুষ্ঠিত গণভোটের সূত্র ধরে এই আন্দোলন।
রাষ্ট্রদ্রোহের অভিযোগে স্পেনের সুপ্রিম কোর্ট স্বাধীনতাকামী কয়েকজন নেতাকে কারাদণ্ড ঘোষণা দিয়েছে।

২০১৭ সালে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে আন্দোলনের সময় নিজেদের ভূমিকার জন্য সোমবার রাজ্যের ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেয় স্পেনের সুপ্রিম কোর্ট। আদেশে তাদের ৯ থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতের রায়ের পরই রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে কাতালানরা।

আজ ১৮ অক্টোবর শুক্রবার হরতাল ও অবরোধের ডাক দেয় তারা।

পর্যবেক্ষকরা স্পেনে এই আন্দোলনকে স্বরণকালের সবচেয়ে বড় হরতাল বলে বিবেচনা করছেন। এদিন আকাশ,স্থল ও নৌপথ সবকিছু বন্ধ করে রাখে আন্দোলনকারীরা । পুরো কাতালান রাজ্য আতঙ্কের নগরীতে পরিণত হয়েছে। গত কয়েক দিন থেকে পুলিশ আন্দোলনকারী হামলা পাল্টা হামলা, ধাওয়া পাল্টা-পাল্টা ধাওয়া হচ্ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ রাবার বুলেট ছুঁড়ছে অপর দিকে এর জবাবে আন্দোলনকারীরা ককটেল বোমা, এসিড বোমা, গাড়ি ভাঙ্গচুরসহ গাড়িতে অগ্নিসংযোগ করছে।
এ অবস্থায় বাংলাদেশীসহ বিদেশিদের মাঝে আতংক বিরাজ করছে।

কারাদণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন আঞ্চলিক সরকারের সাবেক ডেপুটি নেতা ওরিয়ল জাঙ্কুরাস।
২০১৭ সালে গণভোট আয়োজনের জন্য কোনও অনুশোচনা নেই জানিয়ে এই স্বাধীনতাপন্থী নেতা বলেন, আমি নিশ্চিত যে, এই সমস্যার সমাধান হতে হবে ব্যালটবাক্সের মাধ্যমে। আমরা বিশ্বাস করি যে এখন হোক বা পরে কখনো হলেও গণভোট অনিবার্য।

স্বাধীনতার দাবিতে কাতালোনিয়ায় আরেকবার গণভোট অনিবার্য বলে মনে করেন।
সাক্ষাৎকারে একথা জানিয়েছেন,কাতালোনিয়ার আঞ্চলিক সরকারের সাবেক এই ডেপুটি নেতা। তিনি মনে করেন, কারাদণ্ড ও নির্বাসন স্বাধীনতা আন্দোলনকে আরও তীব্র করেছে।

একুশে জার্নাল/ইএম/১৮-১৪