আদ-দাওয়াহ ফাউন্ডেশন এর অনলাইন দাওয়াহ কোর্স সফলভাবে সম্পন্ন

একুশে জার্নাল

একুশে জার্নাল

মে ১২ ২০২০, ০২:৫৮

বিশেষ প্রতিনিধি:
ঢাকাস্থ আদ-দাওয়াহ ফাউন্ডেশন এর তিন দিনব্যাপী অনলাইন দাওয়াহ কোর্স অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে। এতে দেশ ও দেশের বাইরে থেকে অংশ নেওয়া প্রায় ত্রিশজন প্রশিক্ষণার্থীকে আদর্শ দায়ির গুণাবলী, দাওয়াতের পথ, পদ্ধতি এবং কলাকৌশল, দাওয়াতের অঙ্গন, মাধ্যম ও উপকরণ, সময় ও পরিবেশের আলোকে বক্তৃতা-খুৎবা প্রদানের গুরুত্ব ও প্রয়োজনীয়তা ইত্যাদি বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ প্রদান করেন শায়খ মুহিউদ্দীন ফারুকী আল-মাদানি এবং শায়খ আফিফ ফুরকান আল-মাদানি।

প্রতিদিন ক্লাস শেষে প্রশিক্ষণার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও প্রদান করা হয়। কোর্স শেষে অংশগ্রহনকারীগণ ফাউন্ডেশন কর্তৃপক্ষের প্রতি নিজেদের অভিভূত হওয়ার কথা প্রকাশ কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তারা আগামীতে আরও বিস্তৃত পরিসরে এধরনের কোর্স চালু করার জন্য কর্তৃপক্ষের প্রতি আবেদন করলে কর্তৃপক্ষ তাতে সম্মতি ও সকলের সহযোগিতা কামনা করেন।

কোর্সে অংশগ্রহনকারীরা তাদের অনুভূতিতে যা বলেন তার সারসংক্ষেপ হচ্ছে- ‘সংকীর্ণতা, অসহিষ্ণুতা, অন্যের দোষচর্চা, আর আত্মপ্রচারের এ সময়ে আদ-দাওয়াহ ফাউন্ডেশন এর ৩ দিন ব্যপী অনলাইন কোর্স- উদারতা, ভিন্নমতের প্রতি শ্রদ্ধা, আত্মমর্যাদা, পরিপক্কতা, কথা, কাজ, আচরণ ও চরিত্র মাধুর্যতার ওপর যেভাবে উৎসাহিত করেছে, প্রশিক্ষণ দিয়েছে তা যে কোনও অংশগ্রহণকারীকে অভিভূত করেছে। একেকজন আলেম মানেই একেকজন দায়ি। বিবেক বলছে, এরূপ কর্মশালা যে কোনও দায়ি ইলাল্লাহ-কে সময় ও পরিবেশের আলোকে সমৃদ্ধ করে তুলবে; যা দায়ির জন্য অত্যাবশ্যক। প্রত্যাশা, আদ-দাওয়াহ ফাউন্ডেশন কর্তৃপক্ষসহ আমাদের বড়রা আগামীতে আরও বৃহদাকারে দায়ি এবং দেশ ও জাতির কল্যাণ, সফলতার জন্য এ বিষয়ে চিন্তাভাবনা করবেন এবং কার্যকর উদ্যোগ হাতে নেবেন।’