আজ মহান স্বাধীনতা দিবস

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ২৬ ২০২৩, ১২:০৪

আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের ঘোষণা দিয়েছিল একটি ভূখন্ড, যার নাম বাংলাদেশ।

একাত্তরের ২৫ মার্চ দিবাগত রাতে পাকিস্তানের সেনাবাহিনী নিজ দেশের জনগণের ওপর বর্বরচিত সামরিক অভিযান শুরু করে। গ্রেপ্তার করা হয় পাকিস্তানের নির্বাচিত জননেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে।

দীর্ঘ সামরিক শাসনের পর ১৯৭০ সালে পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বীতা হয় শেখ মুজিবুর রহমানের পাকিস্তান আওয়ামী লীগ ও জুলফিকার আলী ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির মধ্যে। ৩০০ আসনের মধ্যে ১৬০টিতে জয়ী হয় আওয়ামী লীগের প্রার্থীরা। পিপলস পার্টি পায় ৮১ আসন। বাকি ৫৯টি আসনে মুসলীম লীগ, জমিয়ত ও জামায়াতের প্রার্থীরা নির্বাচিত হয়।

আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করলেও প্রধান বিরোধী দল পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টোর আপত্তির কারণে সেনাপ্রধান ও প্রেসিডেন্ট ইয়াহিয়া খান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে ক্ষমতা হস্তান্তরে গড়িমসি শুরু করে। এই নিয়ে দফায় দফায় বৈঠক হলেও কোনো সমাধান আসেনি।

২৫ মার্চ ভুট্টোর আপত্তির মুখে আওয়ামী লীগ ও শেখ মুজিবের কাছে ক্ষমতা হস্তান্তর না করার সিদ্ধান্ত নেন জান্তা প্রধান ইয়াহিয়া খান। একই সাথে বাঙ্গালীদের সামরিক পন্থায় দমনেরও সিদ্ধান্ত নেয় শাসকগোষ্ঠী। ২৫ মার্চের রাতে পাকিস্তানের সেনাবাহিনী গণহত্যা শুরু করে নিজ দেশের বাংলাভাষী সবচেয়ে বড় জনগোষ্ঠীর ওপর। তারা প্রথমে লক্ষ্যবস্তুতে পরিণীত করে আওয়ামী লীগ তৎকালীন নেতা-কর্মীদের।

অভিযানের শুরুতেই পূর্বপাকিস্তানের জনগণের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তাঁর ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে পশ্চিম পাকিস্তানে নিয়ে যাওয়া হয়।

গণহত্যা শুরুর পর আপামর জনগণকে সাথে নিয়ে পাকিস্তান সেনাবাহিনীতে কর্মরত বাংলাভাষী সেনাকর্মকর্তারা বিদ্রোহ করেন। শুরু হয় দীর্ঘ লড়াই, যা শেষ হয় ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্য দিয়ে।

এই স্বাধিকার সংগ্রামে প্রাণ দিতে হয় লাখ লাখ মানুষকে। সম্ভ্রমহানির শিকার হোন হাজারো নারী।

দুইশত বছরের ব্রিটিশদের গোলামির পর পাকিস্তান নামে যে দেশ অর্জন করেছিলো এই অঞ্চলের মুসলমানরা, সেই দেশেই ভিন্ন ভাষার কারণে অকাতরে প্রাণ দিতে হয় বাংলাভাষী মুসলিমদের। মুসলিম হয়ে নিজ দেশের ভিন্ন ভাষার মুসলিমদের ওপর এই ধরণের গণহত্যার ইতিহাস পৃথিবীর আর কোথাও নেই।