আইডিয়াল কমার্শিয়াল সার্ভিস লিমিটেড’এর গ্রাহকদের মাঝে পুঁজিসহ মুনাফা হস্তান্তর

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ০২ ২০২০, ১৪:২৫

সততা, একতা, বিশ্বস্ততা ও পারস্পরিক আস্থা, উন্নতি ও বিশ্বাস রেখে ইসলামী শরীয়ত সম্মত পন্থায় নিজেদের অর্থনৈতিক উন্নতি সাধনের লক্ষ্যে বৃটেনে অবস্তারত কিছু সংখ্যক আলীমেদ্বীন, শিক্ষাবিদ, চাকুরীজীবী ও সাধারণ মানুষের সমন্বয়ে গঠিত করা হয়েছিল বৃটেনের বানিজ্যিক অঙ্গনে একটি ব্যতিক্রমধর্মী ব্যবসা, আইডিয়াল কমার্শিয়াল সার্ভিস লিমিটেড। ২০১৩ সালে প্রতিষ্ঠিত উক্ত কম্পানির চেয়ারম্যান ছিলেন, মাওলানা সাদিকুর রাহমান, ভাইস চেয়ারম্যান মাওলানা তায়ীদুল ইসলাম, ম্যানেজিং ডিরেক্টর মাওলানা আব্দুল আহাদ, এসিস ম্যানেজিং ডিরেক্টর আলহাজ্ব মুহাম্মদ ইমরান হুসাইন, ট্রেজারার হাফিজ মাওলানা এনামুল হক, প্রজেক্ট ডিরেক্টর আলহাজ্ব মানিক মিয়া, এসিস প্রজেক্ট ডিরেক্টর হাফিজ আহমদ হুসাইন, মার্কেটিং ডিরেক্টর মাওলানা জাকিউর রাহমান, এসিস মার্কেটিং ডিরেক্টর আলহাজ্ব শামছু মিয়া, ডিরেক্টর মাওলানা কাজী আব্দুর রাহমান, ডিরেক্টর কাজী ইমদাদুল হক সাকিব, ডিরেক্টর আলহাজ্ব বুলবুল আহমদ, ডিরেক্টর হাফিজ আলমগীর হুসাইন ও মুহাম্মদ আব্দুল মালিক প্রমুখ।

আইডিয়াল কমার্শিয়াল সার্ভিসের সকল দায়িত্বশীল ও বিশেষ করে সভাপতি মাওলানা সাদিকুর রাহমানের স্বচ্ছ, অভিজ্ঞতা ও আমানতদারীর সাথে গত সাত বছর হাউজিং প্রজেক্ট এর সফল ব্যবসা করে সকল ডিরেক্টর ও শেয়ার হোল্ডারদের মাঝে তাঁদের পূজিসহ মুনাফা ইনসাফের সাথে হস্তন্তর করা হয়।

আড়াই কোটি টাকা সমপরিমান অর্থের ব্যবসা আইডিয়াল কমার্শিয়াল সার্ভিসের কার্য্যক্র সমাপ্ত করে পুঁজি সহ যার যার শেয়ার হিসাবে মুনাফা প্রদান করা হয়।

আইডিয়াল কমার্শিয়ালের পুঁজি ও মুনাফা প্রদান অনুষ্ঠানে গত কাল ইস্ট লন্ডনস্থ একটি হোটেলে ম্যানেজিং ডিরেক্টর মাওলানা আব্দুল আহাদের পরিচালনায় সভাপতির বক্তব্যে কম্পানির চেয়ারম্যান মাওলানা সাদিকুর রাহমান বলেন, আল্লাহ ব্যবসা কে হালাল করেছেন এবং সুদকে হারাম করেছেন। সালাত যখন সম্পন্ন হয়ে যাবে তখন আমরা জমিনে ছডিয়ে পরতে হবে এবং আল্লাহর অনুগ্রহ জীবিকা অন্বেষণ করতে হবে।

মনে রাখতে হবে সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ীর হাশর হবে নবীগণ, সিদ্দীকগণ, শহীদগণ ও পুন্যবান ব্যক্তিদের সাথে। এই বিশ্বাস ও সুন্নাহর আদর্শের ভিত্তিতে পরিপূর্ন ও কল্যান মুখী জীবন ব্যবস্থার জন্য আমাদের এই সম্মিলিত উদ্যোগে ছিল।

আমরা (আইসিএসএল) সবার আমানত কে গচ্ছিত রেখে খেয়ানত না করে আলহামদুলিল্লাহ হেফাজতের মাধ্যমে ব্যবসা করে সবার মূল্যবান অর্থ হকদারদের হাতে পৌঁছে দিয়েছি।

কোরআনে আল্লাহ এরশাদ করেন, “নিশ্চয়ই আল্লাহ তোমাদের আদেশ দিচ্ছেন আমানতগুলো তার হকদারদের কাছে পৌঁছে দিতে।’’ (সূরা নিসা : ৫৮)। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি তোমার কাছে আমানত রেখেছে তার আমানত তাকে ফেরত দাও। আর যে ব্যক্তি তোমার আমানত আত্মসাৎ করেছে তুমি তার আমানত আত্মসাৎ করো না।’ (আবু দাউদ)

আইডিয়াল কমার্শিয়াল সার্ভিসের ভাইস চেয়ারম্যান মাওলানা তায়ীদুল ইসলাম, প্রতিষ্ঠানের চেয়ারম্যান মাওলানা সাদিকুর রাহমান, ম্যানেজিং ডিরেক্টর মাওলানা আব্দুল আহাদ, ট্রেজারার হাফিজ মাওলানা এনামুল হক সহ সকল ডিরেক্টরবৃন্দ আমানতের সাথে ব্যবসাকে সফল করার জন্য ধন্যবাদ প্রকাশ করে তাঁর বক্তব্যে বলেন, আমাদের কে স্বরন রাখতে হবে আমানত হেফাজতকারী ব্যক্তি আল্লাহর নিকট অনেক সম্মানি। আল্লাহ হাশরের ময়দানে তাঁদেরকে বিশেষ মর্যাদায় ভূষিত করবেন। হাশরের ময়দানে উপস্থিত অন্য লোকেরা দুনিয়ায় আমানত হেফাজতকারী ব্যক্তিদের দিকে তাকাতে থাকবে। একে অপরের কাছে আমানতকারী ব্যক্তিকে নিয়ে বলাবলি করতে থাকবে, তাঁরা কে, তাঁরা তো আমাদের সঙ্গেই ছিল, আজ তাঁরা আমাদের চেয়ে ভিন্ন স্থানে ও ভিন্ন মর্যাদার অধিকারী। হজরত আবু সাঈদ খুদরি (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন ‘একজন সত্যবাদী ও আমানতদার ব্যবসায়ী আখেরাতে নবী, সিদ্দিক এবং শহীদদের সঙ্গে থাকবে।’ (তিরমিজি)