অনলাইনে যৌন হেনস্তার ফাঁদ, গ্রেফতার ওসমানীনগরের জাহাঙ্গির

একুশে জার্নাল

একুশে জার্নাল

আগস্ট ০৫ ২০১৯, ০৫:২৫

একুশে জার্নাল ডেস্ক: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রবাসীদের ছবি দিয়ে ভুয়া আইডি খুলতেন জাহাঙ্গীর আলী (৩২)। তার বাড়ী ওসমানীনগরের ফকিরাবাদে। প্রধান টার্গেট ছিল নারীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলা। এক পর্যায়ে টার্গেট নারীদের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে বিয়ের প্রস্তাব দিতেন তিনি। কখনও বিয়ের জন্য দেশে চলে এসেছেন বলেও জানাতেন।

এরপর নানান কায়দায় সেসব নারীদের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা দাবি করতেন। টাকা দিতে অস্বীকার করলেই ব্যক্তিগত ছবি অনলাইনে ছেড়ে দেওয়ার হুমকিতে চলতো ব্ল্যাকমেইলিং।

এমন কয়েকটি অভিযোগের ভিত্তিতে মৌলভীবাজারের সরকার বাজার এলাকা থেকে জাহাঙ্গীর আলীকে আটক করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এসময় তার কাছ থেকে একটি সাদা রঙের প্রাইভেটকার (রেজি নম্বর-১৩-৭২৩৯), অসংখ্য সিম কার্ড ও একাধিক মোবাইল ফোন জব্দ করা হয়।

রোববার (৪ আগস্ট) তাকে আটকের বিষয়টি নিশ্চিত করেছেন সিআইডির সাইবার পুলিশ সেন্টারের অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার মো. খায়রুল আলম। তিনি বলেন, জাহাঙ্গীর আলী ভুক্তভোগীদের সঙ্গে ভালোবাসার সম্পর্ক গড়ে এক পর্যায়ে বিয়ের প্রস্তাব দিতেন। ভুক্তভোগীদের নানা রকম প্রলোভন দেখিয়ে তাদের ব্যক্তিগত ছবি সংগ্রহ করতেন।

এক পর্যায়ে দাবি করা টাকা দিতে রাজি না হলেই ছবি এডিটিং করে অশ্লীল ছবি বানাতেন এবং ইন্টারনেটে ছেড়ে দেবেন বলে হুমকি দিতেন। এদের মধ্যে কেউ কেউ বাধ্য হয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে তাকে টাকা পাঠাতেন। খায়রুল আলম আরও বলেন, আটক জাহাঙ্গীরের একাধিক ফেসবুক আইডি পর্যালোচনা করে শতাধিক ভিকটিমের একান্ত ব্যক্তিগত ছবি ও ভিডিও পাওয়া গেছে। যারা বিভিন্ন সময় ব্লাকমেইলিংয়ের শিকার হয়েছেন।

পরিচয় গোপনের মাধ্যমে মানহানিকর তথ্য প্রকাশসহ ভয়ভীতি প্রদর্শনের অপরাধে জাহাঙ্গীরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে বলেও জানান তিনি।