আল্লামা আশরাফ আলীকে নিয়ে ফের নিজের অবস্থান স্পষ্ট করলেন ধর্ম প্রতিমন্ত্রী

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ১৭ ২০১৯, ২২:৪৩

আল হাইয়াতুল উলয়া লিল জামিআতিল কওমিয়্যা বাংলাদেশের কো-চেয়ারম্যান ও জামিয়া শারইয়্যাহ মালিবাগের প্রিন্সিপাল শায়খুল হাদীস আল্লামা আশরাফ আলীকে নিয়ে আবারও নিজের অবস্থান স্পষ্ট করলেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ।

আজ রোববার (১৭ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসাইন স্বাক্ষরিত এক বিবৃতিতে আল্লামা আশরাফ আলীকে নিয়ে তার অবস্থান স্পষ্ট করেছেন তিনি।

বিবৃতিতে তিনি বলেন, ‘শায়খুল হাদীস হযরত মাওলানা আশরাফ আলী, কো-চেয়ারম্যান, আল হাইয়াতুল উলয়া লিল জামিআতিল কওমিয়্যা ও প্রিন্সিপাল শায়খুল হাদীস, মালিবাগ, ঢাকা। তিনি বাংলাদেশের শীর্ষস্থানীয় ওলামায়ে কেরামদের অন্যতম। দেশের সর্বজন শ্রদ্ধেয় হযরত মাওলানা আশরাফ আলী সাহেব এ বছর ২০১৯ সালে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় গঠিত হজ ওলামা-মাশায়েখ টীমের সম্মানিত সদস্য হিসেবে হজে গমন করেছেন। হজ ওলামা-মাশায়েখ টীমের সদস্যদের মধ্যে তিনি ছিলেন সবচেয়ে প্রবীণ। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত সরকারি আদেশের সর্বপ্রথম নামটি ছিল আল্লামা আশরাফ আলী সাহেবের।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, শায়খুল হাদীস হযরত মাওলানা আশরাফ আলী সাহেবের হজে গমনের বিষয়ে আমার সুস্পষ্ট বক্তব্য হল-আল্লামা আশরাফ আলী সাহেব এ বছর ওলামা-মাশায়েখ টীমের সদস্য হয়ে হজে গমনের বিষয়ে নিজ থেকে কোন ধরণের আগ্রহ প্রকাশ করেননি। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বিশেষ আগ্রহ এবং আমার বারংবার অনুরোধের প্রেক্ষিতে তিনি হজে গমনের বিষয়ে সদয় সম্মতি জ্ঞাপন করেন এবং হজে গমন করেন।

উল্লেখ্য, সম্প্রতি রাজধানীতে অনুষ্ঠিত ওলামা-মাশায়েখের একটি সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আবদুল্লাহ প্রদত্ত একটি বক্তব্যের অংশবিশেষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বক্তব্যে বিগত হজে শীর্ষস্থানীয় ৫৮ আলেমকে সরকারিভাবে হজে নিয়ে যাওয়ার প্রক্রিয়ার কথা বিস্তারিতভাবে আলোচনা করেন তিনি। কিন্তু তাঁর এ বক্তব্যের পর ব্যাপকভাবে অভিযোগ ওঠে যে, এ বক্তব্যের মাধ্যমে ওলামায়ে কেরামকে হেয় করা হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিও’র বিষয়টি ধর্ম প্রতিমন্ত্রীর নজরে আসলে এবং এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সমালোচনা তার দৃষ্টিগোচর হলে, বিগত রোববার (১০ নভেম্বর) গণমাধ্যমে বিবৃতি প্রেরণের মাধ্যমে সেই বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী নিজেই। সর্বশেষ আজ (১৭ নভেম্বর) গণমাধ্যমে প্রেরিত পৃথক বিবৃতিতে আল্লামা আশরাফ আলীকে নিয়ে আবারও তার অবস্থান স্পষ্ট করলেন  তিনি। #ফাতেহ২৪.কম