ইসলাহুল মুসলিমীনের উদ্যোগে দিনাজপুরে ২০ জোড়া যৌতুকবিহীন বিয়ে

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ১৩ ২০১৯, ২০:২০

দিনাজপুরের বীরগঞ্জে ২০ জোড়া দরিদ্র ও এতিম যুবক-যুবতীর যৌতুকবিহীন বিয়ে সম্পন্ন হয়েছে। বিয়েতে নব দম্পতিদের নতুন পরিবার সাজাতে দেয়া হয়েছে প্রয়োজনীয় আসবাব ও সাংসারিক জিনিসপত্রও। যৌতুকের কু-প্রভাব এবং ধর্মীয়ভাবে যৌতুক দেয়া-নেয়ার নিষেধাজ্ঞার বিষয়টি প্রতিটি ঘরে ঘরে ছড়িয়ে দিতে এমন আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা।

শুক্রবার বিকেলে দিনাজপুরের বীরগঞ্জের বটতলী ফয়জিয়া মদিনাতুল উলুম মাদরাসা মাঠ প্রাঙ্গণে এ বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়।

আগে থেকে সাজিয়ে রাখা মাঠে আনন্দ ঘন মুহূর্তে মানুষ আসেন যৌতুকবিহীন বিয়ে দেখার জন্য। বিকেলে ২০ জোড়া বর ও কনে সাজিয়ে আনা হয় অনুষ্ঠান স্থলে। এ সময় তাদের বিয়ে পড়ান মাওলানা আবেদ আলী। আগামীর দাম্পত্য জীবনে সুখ ও সমৃদ্ধি কামনায় তাদের জন্য দোয়া কামনা করা হয়। পরে নব দম্পতিদের হাতে সেলাই মেশিন, ছাগল, লেপ-তোশক, রান্নাঘরের প্রয়োজনীয় আসবাবপত্র, হাড়ি পাতিলসহ প্রয়োজনীয় জিনিস তুলে দেয়া হয়।

দিনাজপুর ০১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, ইসলাহুল মুসলিমীন পরিষদ মানবতার জন্য কাজ করে যাচ্ছে। যৌতুকবিহীন বিবাহ প্রদান একটি দারুণ অনুষ্ঠান।
তিনি বলেন, আমি ধন্যবাদ জানাই আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ সাহেবকে। তিনি কেবল একজন ব্যক্তি নন পৃথিবীর রোল মডেল। তিনি প্রমাণ করেছেন ইসলাম শান্তির, মানবতার উপকার আসে। কিন্তু এ দেশে একটা দল কেবল দেশে অশান্তির কাজ করে যাচ্ছে। নির্বাচন এলে ইসলাম দিয়ে তারা ব্যবসা করতে চায়।

বীরগঞ্জ উপজেলা ওসি (তদন্ত) বলেন, আমি আমার চাকরি অভিজ্ঞতায় সারা বাংলাদেশ গুড়েছি কিন্তু এরকম প্রোগ্রাম যৌতুকবিহীন গণবিবাহ আমি কোথাও দেখিনি এছাড়াও বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিনুল ইসলাম। তিনি বলেন, আজকে আমরা সত্যিই আনন্দিত সত্যিকারের ইসলাম যে কি সেটা আমরা উপলব্ধি করতে পারলাম। ইসলাম এই শিক্ষায় দেয় মানুষের পাশে দাঁড়ানো। ইসলাহুলের সঙ্গে সম্পৃক্ত সবাইকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠান পরিচালনা করেন ইসলাহুলের দিনাজপুর প্রতিনিধি মাওলানা আইয়ুব আনসারি। সঙ্গে ছিলেন ইসলাহুলের সহকারী প্রোগ্রাম অফিসার দিদারুল ইসলাম তারেক।

প্রসঙ্গত, শায়খুল হাদীস, ঐতিহাসিক শোলাকিয়ার গ্র্যান্ড ইমাম ও খতিব আল্লামা ফরীদ উদ্দীন মাসঊদ (দা.বা.) কর্তৃক পরিচালিত ইসলাহুল মুসলিমীন পরিষদ দীর্ঘদিন যাবত বাংলাদেশের অসহায় দরিদ্র মানুষের আর্থসামাজিক উন্নয়নে কাজ করে আসছে। যৌতুকের অভিশাপ থেকে সমাজকে মুক্ত করার আন্দোলনের অংশ হিসাবে প্রতি বছরের ন্যায় এবছরও কন্যাদায়গ্রস্ত অসহায় পরিবারের কন্যাদের বিবাহের ব্যবস্থা করা হয়েছে। সহযোগিতার মাধ্যমে নবদম্পতিদেরকে আত্মনির্ভর ও নৈতিকভাবে আত্মবিশ্বাসী হিসেবে গড়ে তোলার জন্য এটি একটি চলমান কর্মসূচি। এই লক্ষ্যে দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার বটতলী মাদরাসা প্রাঙ্গণে কন্যাদায়গ্রস্ত অসহায় পরিবারের ২০ জন কন্যার বিবাহ অনুষ্ঠান দেয়া হয়।