স্বস্ত্রীক মেলায় আসলে নিশ্চিত বই উপহার!

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ২৬ ২০১৯, ১৯:২৮

ভাষা বইমেলা, একুশে বইমেলাসহ আরো কত নামে সিলেটে হয়ে থাকে সাহিত্যের চর্চা। এবার আধ্যাত্মিক পূণ্যভূমি সিলেট নগরীতে হচ্ছে ‘কিতাবমেলা’। জাগতিক শিক্ষিতরা ভাবছেন এটা আবার কীসের মেলা। চিন্তার কারণ নেই। এটাও আপনাদের কাঙ্খিত বইমেলা।
কিতাব আরবি শব্দ। যার অর্থ বই। তবে এই বইমেলায় পাবেন ইসলামের প্রতিটি দিকনির্দেশনার এক অনবদ্য রচনা। জীবনচলার পাথেয় হিসেবে ইসলামি ঘরানার দেশ-বিদেশের সব নামকরা স্কলারদের রচনা সম্ভারই এই বইমেলার মূল আকর্ষণ। আপনি যদি বিবাহিত হোন।
তাহলে স্ত্রীকে সাথে নিয়ে এই কিতাবমেলায় ইসলামের জ্ঞান খোঁজতে আসলে ‘দম্পতিকে’ আয়োজকরা উপহার হিসেবে দিবেন জাস্টিস মুফতি তাকি ওসমানীর সদ্য প্রকাশিত ‘পারিবারিক কলহ ও প্রতিকার’ বই।

তবে মহিলাদের মেলায় অংশগ্রহণের জন্য উৎসাহমূলক এই ঘোষণায় সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। পক্ষে-বিপক্ষে বিভিন্ন জন বিভিন্ন মন্তব্য করছেন।

বিষয়টি নিয়ে ওয়ালী উল্লাহ আারমান নামে একজন তার ফেসবুক ওয়ালে লিখেছেন, “মেয়েদেরকে ঘর থেকে বের করার নতুন ফন্দি! বিভিন্ন বাহানা, অজুহাত এবং ছুতোয় মেয়েদের ঘরের বাইরে বের হবার দুর্দমনীয় প্রলোভন অহর্নিশ হাতছানি দিয়ে ডাকছে। অনেকেই এই বিষয়টার সমাধান করতে গলদঘর্ম। আধুনিকতার সর্বগ্রাসী প্লাবন সবজায়গা ছুঁয়ে যেতে চাইছে। এটা নিয়ে অভিভাবককুলের উদ্বেগের শেষ নেই।”

সিলেট আম্বরখানা জামে মসজিদের ইমাম মুফতী জিয়াউর রহমান তার ফেসবুক ওয়ালে মেলায় নারীদের উপস্থিতি শরয়ীর হুকুম নিয়ে এক প্রশ্নের উত্তরে লিখেছেন, “কিছু শর্তের ভিত্তিতে অনুমতি দেয়া যেতে পারে৷  যেমন, পরিপূর্ণ শরয়ী পর্দার সাথে আসা, অবিবাহিতরা সাথে মাহরাম নিয়ে আসা, নারীদের জন্যে পৃথক সময় নির্ধারণ করে রাখা, যখন পুরুষ প্রবেশে সম্পূর্ণ নিষেধাজ্ঞা থাকবে৷ স্টলে প্রয়োজনের অতিরিক্ত পুরুষদের উপস্থিতি না থাকা৷

তবে এতসব ঝামেলা করার চাইতে নারীরা নিজ নিজ স্বামী কিংবা মাহরামদের মাধ্যমে বই কেনাই উত্তম এবং নিরাপদ৷ কারণ ক্ষেত্রবিশেষে শর্ত পাওয়া না গেলে নারীদের জন্যে আসা সম্পূর্ণ নাজায়েয হয়ে যাবে৷”

এদিকে কালান্তর প্রকাশনীর কর্ণধার আবুল কালাম আজাদ আজ ফেসবুকে দেয়া এক পোস্টে মেলায় আসা দম্পতিদের জন্য একটির পরিবর্তে  দুটি বই উপহার হিসেবে দেয়ার ঘোষণা দিয়েছেন।

তিনি লিখেন, “ এখন আমরা দায়িত্ব নিয়ে ঘোষণা করছি, স্বামী-স্ত্রী একসঙ্গে কিতাবমেলায় এলে দুটি বই গিফট করব ইনশাআল্লাহ।”

আর হ্যাঁ, মেয়েদের জন্য প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১২টা নির্ধারণ করা হয়েছে। এই সময়ে পুরুষ ভাইদের উপস্থিত না থাকার অনুরোধ করছি।

এমন একটি আকর্ষণীয় বইমেলা হয়নি কখনো। তাহলে এই সুযোগ হাতছাড়া নয়।
২৭ থেকে ২৯ নভেম্বর বুধ থেকে শুক্রবার তিনদিন ব্যাপী এই কিতাবমেলা সিলেট নগরীর কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদেই অনুষ্ঠিত হবে। আয়োজকসূত্র জানিয়েছে, ইসলামি জ্ঞান, সাহিত্যকে প্রতিটি পরিবারে পৌঁছে দিতেই তাদের এ আয়োজন।
দেশের নামকরা ইসলামি প্রকাশনা মাকতাবাতুল আযহারের উদ্যোগে সারাদেশে আঞ্চলিক কিতাবমেলার ধারাবাহিকতায় ২০তম এবং কালান্তর প্রকাশনী ও মাকতাবাতুল আযহারের যৌথ আয়োজনে সিলেটে তৃতীয় কিতাবমেলা অনুষ্ঠিত হচ্ছে।
মেলায় সিলেটের আলেম, সুশীলসমাজ, শিক্ষাবিদ, লেখক, কবি, সাংবাদিক, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি ও বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত থাকবেন।