ঢাবিতে ভর্তির জন্য ৩০ হাজার টাকা দরকার দৃষ্টিপ্রতিবন্ধী দিদারুলের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

নভেম্বর ০১ ২০১৯, ১৮:৪৭

দৃষ্টিপ্রতিবন্ধী মো. দিদারুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রতিবন্ধী কোটায় মেধা তালিকায় স্থান পেয়েছেন। ভর্তি পরীক্ষার মেধা তালিকায় তার স্থান ১০৭৯তম। কিন্তু তিনি টাকার অভাবে ভর্তি হতে পারছেন না। দিদারুল শরীয়তপুর নড়িয়া উপজেলার বৈশাখীপাড়া গ্রামের ঠেলাগাড়ি চালক মো. সিরাজুল ইসলাম খানের ছেলে।

দিদারুল শরীয়তপুর সদরের আংগারিয়া সমন্বিত অন্ধ শিক্ষা কার্যক্রমের আওতায় সমাজসেবা অধিদফতর থেকে সরকারি খরচে প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত আংগারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত আংগারিয়া উচ্চবিদ্যালয় এবং দ্বাদশ শ্রেণি পর্যন্ত শরীয়তপুর সরকারি কলেজে পড়ালেখা করেন।

দিদারুল জানান, ২০১৭ সালে আংগারিয়া উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪.০৯ এবং শরীয়তপুর সরকারি কলেজের মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে ৩.২৫ পান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার আগ্রহ থেকে ভর্তি পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েছেন। ভর্তি হতে সব মিলে (যাওয়া, আসা, থাকা ও খাওয়াসহ) প্রায় ৩০ হাজার টাকা প্রয়োজন। কিন্তু এতো টাকা একযোগে জোগাড় করার ক্ষমতা তার পরিবারের নেই।

দিদারুলের বাবা সিরাজুল ইসলাম খান বলেন, ছেলেটা ঢাকায় চান্স পেয়েছে। সামনে ভর্তি হতে হবে। কিন্তু এখনও ভর্তির টাকা জোগাড় করতে পারিনি। তিনি বলেন, ঠেলাগাড়ি চালিয়ে নিজে চলতে পারি না, ভর্তির টাকা জোগাড় করুম কি করে?

তিনি আরও বলেন, আমার দুই ছেলে, দুই মেয়ে। মেয়েদের বিয়ে দিয়েছি। ছোট ছেলেকে ঢাকায় কাজ শিখতে দিয়েছি। অভাবের কারণে তাদের পড়াশুনা করাতে পারিনি। দিদারুল ইসলাম আমার বড় ছেলে। জন্ম থেকেই ছেলেটা আমার দুই চোখে দেখে না।

জেলা সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক মো. কামাল হোসেন বলেন, দিদারুল এসএসসি ও এইচএসসি পাস করে আমার সঙ্গে দেখা করেছে। সে অনেক ভালো ছেলে। দৃষ্টি প্রতিবন্ধী হয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষায় উত্তীর্ণ হয়েছে। আমি অনেক খুশি। তার অদম্য ইচ্ছাই তাকে এ পর্যন্ত নিয়ে এসেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা-সুবিধা থাকায় দিদারুল ভালো বিষয়ে সুযোগ পাবেন বলে আমার ধারণা। আমি দোয়া করি দিদারুল ভবিষ্যতে আরও বড় কিছু করুক। বাবা-মার মুখ উজ্জ্বল করুক ।

দিদারুলের সঙ্গে যোগাযোগ করা যাবে ০১৯৪৫৯৩৫০৩০ নম্বরে।