চট্টগ্রাম নাজিরহাট বড় মাদ্রাসার ১০৯ তম মাহফিল সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ২৯ ২০১৯, ২১:১৩

দক্ষিণ পূর্ব এশিয়ার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল আরাবিয়া নছিরুল ইসলাম নাজিরহাট বড় মাদ্রাসার ১০৯ তম বার্ষিক মাহফিল সম্পন্ন হয়েছে।

মাহফিলে বক্তারা বলেন, এদেশের হক্কানী দেওবন্দী ওলামায়ে কেরাম ও তাঁদের উত্তরসুরীরা সর্বদা সকল বাতিল অপশক্তির বিরুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করে থাকেন। দেওবন্দী আলেম সমাজ মানেই ইসলাম রক্ষা ও হেফাজতের একটা মজবুত খুঁটি, দেওবন্দী আলেম সমাজ মানেই এদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের ধারক বাহক। ইসলামের উপর যেকোন ধরণের আঘাত আসলে ওলামায়ে দেওবন্দ প্রথমেই সোচ্চার হয়ে গর্জে উঠেন। ইসলামকে প্রতিষ্ঠিত করবার জন্য এবং নবীর ইজ্জত হেফাজতের জন্য ওলামায়ে দেওবন্দ ও তাঁর উত্তরসুরীরা জীবন দিতে প্রস্তুত। এদেশের স্বাধীনতার বীজ বপন ও স্বাধীনতা রক্ষায় ওলামায়ে দেওবন্দের অবদান কেউ অস্বীকার করতে পারবে না।

বক্তারা আরও বলেন, কাদিয়ানিদেরকে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা করতে হবে। যদি প্রশ্ন করা হয়- এদেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান অন্যান্য ধর্মাবলম্বী আছেন। তাদেরকে অমুসলিম ঘোষণার দাবি করা হচ্ছে না। কাদিয়ানিদের কেন অমুসলিম ঘোষণা করতে হবে? এর উত্তর হচ্ছে কাদিয়ানিরা ইসলামের নাম ব্যবহার করে মক্কা শরীফ, মদীনা শরীফে প্রবেশ করছে। মুসলিম দাবি করে কুফুরী মতবাদ লালন করছে এবং তার প্রচার প্রসার করছে। ইসলামবিরোধী কর্মকান্ড করে যাচ্ছে। এজন্য অবিলম্বে রাষ্ট্রীয়ভাবে তাদের অমুসলিম ঘোষণা করতে হবে। যাতে ইসলামের নামে মুসলিম নাম ব্যবহার করে ইসলামবিরোধী কোন অপকর্ম, নবীর শানে গোস্তাকি করতে না পারে।

জানা যায়, গত ২৬ ডিসেম্বর শুরু হওয়া মাহফিলে দেশের বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা অংশগ্রহণ করেন। ঢল নামে সব শ্রেণি-পেশার মানুষের। প্রাচীনতম এ দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক মাহফিলে অংশগ্রহণের জন্য হাজারো মানুষ প্রতীক্ষার প্রহর গুণেন। মেহমানদের যথাযথ আপ্যায়নের লক্ষ্যে সার্বিক প্রস্তুতি নিয়ে রাখে মাদ্রাসা কর্তৃপক্ষ। ফলে বিপুল পরিমাণে মানুষ অংশগ্রহণের পরেও কোনো ধরণের ভোগান্তিতে পড়তে হয়নি। উক্ত মাহফিলে কোরআন-সুন্নাহর আলোকে সমসাময়িক বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেন দেশের প্রখ্যাত উলামায়ে কেরামগণ।

উক্ত মাহফিলে প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দারুল উলুম হাটহাজারীর সম্মানিত পরিচালক, হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা আহমদ শফী। দ্বিতীয় দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দারুল উলুম হাটহাজারী মাদ্রাসার সহকারী পরিচালক, হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা জুনাইদ বাবুনগরী।

দুইদিন ব্যাপী মাহফিলের প্রথম অধিবেশনে সভাপতিত্বে করেন মাদ্রাসার মুহতামিম মাওলানা ইদ্রিস। দ্বিতীয় অধিবেশনে সভাপতিত্বে করেন জামেয়া নাজিরহাট বড় মাদ্রাসার সহকারী পরিচালক, বিশিষ্ট লেখক ও মাসিক দাওয়াতুল হক’র সম্পাদক মুফতি হাবিবুর রহমান কাসেমী।

এছাড়াও ওলামায়ে কেরামের মাঝে আরো উপস্থিত ছিলেন জামিয়া বাবুনগর মাদ্রাসার পরিচালক  আল্লামা শাহ মহিব্বুল্লাহ বাবুনগরী, হাটহাজারী মাদ্রাসার মুহাদ্দিস আল্লামা শেখ আহমদ, মাওলানা মজিবুল হক ফারায়েজী, মুফতি আজিজুল হক আল মাদানী, ওমরগনি এমইএস কলেজের সাবেক অধ্যাপক ড. আফম খালেদ হোসেন, মাওলানা মেরাজুল ইসলাম মাজহারী ঢাকা, মুফতি ফখরুল ইসলাম ঢাকা, আল্লামা মুফতি নজরুল কাসেমি ঢাকা, মুফতি মাসুম বিল্লাহ ঢাকা, মুফতি আবদুল মতিন, মাওলানা আবদুল হক হক্কানী কক্সবাজার, মাওলানা মুস্তাফা নুরী, মুফতি নোমান ফয়েজি, ঈসমাঈল খান, মাওলানা জুনায়েদ বিন জালালসহ দেশ বরণ্য ওলামা ও ইসলামী স্কলারগণ।