লাখো মুসল্লির অংশগ্রহণে আল্লামা হবিগঞ্জীর জানাজা সম্পন্ন

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জানুয়ারি ০৬ ২০২০, ১০:৪৬

ইলিয়াস মশহুদ: দেশবরেণ্য আলেম, জামেয়া রেঙ্গা ও উমেদনগর মাদরাসার শায়খুল হাদিস, বেফাকুল মাদারিসিল আরাবিয়্যাহ বাংলাদেশের সহ-সভাপতি, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সহ-সভাপতি, মুফাসসিরে কুরআন আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রাহ. এর জানাজার নামাজ সম্পন্ন হয়েছে।

সোমবার (৬ জানুয়ারি) সকাল সোয়া দশটায় মরহুমের পরিচালিত জামেয়া আরাবিয়া উমেদনগর হবিগঞ্জ মাদরাসা মাঠে তাঁর ওসিয়ত অনুযায়ী অনুষ্ঠিত হয়।

হবিগঞ্জে স্মরণকালের ঐতিহাসিক এই জানাজায় দেশের শীর্ষস্থানীয় উলামায়ে কেরাম, রাজনীতিক, ছাত্র-শিক্ষক, তাওহিদী জনতাসহ লক্ষাধিক মুসল্লির অংশগ্রহণে জানাজার নামাজে ইমামতি করেন মরহুমের বড় সাহেবযাদা মাওলানা মাসরুরুল হক।

জানাজা পূর্ব বক্তব্য ও নামাজে অংশ নেন- জমিয়তে উলামায়ে ইসলামরে সভাপতি আল্লামা আব্দুল মুমিন (শায়েখে ইমামবাড়ি), জমিয়তের সাধারণ সম্পাদক নুর হোসাইন কাসেমী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা জুবায়ের আহমদ আনসারী, সাবেক এমপি এড. মাওলানা শাহীনুর পাশা চৌধুরী, ইসলামী ঐক্যজোটের সাধারণ সম্পাদক মুফতি ফয়জুল্লাহ, মাওলানা সাজিদুর রহমান বাহ্মণবাড়িয়া, মাওলানা হাসানাত আমিনী, মাওলানা ওবায়দুল্লাহ ফারুক, আব্দুর রব ইউসুফি, বেফাকের সহ সভাপতি মাওলানা আনাছ মাদানী, মুসলেহুদ্দীন রাজু, বাহাউদ্দিন যাকারিয়া, মাওলানা এহতেশামুল হক ক্বাসিমী, মাওলানা তালেব উদ্দিন শমসেরনগরী প্রমুখ।

জানাজা নামাজ-পূর্ব বক্তব্যে বক্তারা বলেন, আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী রহ. সারাজীবন দীনের ওপর অবিচল থেকেছেন। কওমি মাদরাসার ছাত্র-শিক্ষক ও পড়ালেখার উন্নতির জন্য নিরলস পরিশ্রম করেছেন। সর্বদা সুন্নতের অনুসরণ ও তাকওয়াকে অবলম্বন করে জীবন পরিচালনা করেছেন। তিনি আমাদের আদর্শ। আহলে সুন্নত ওয়াল জামাত ও আহলে হক ওলামায়ে কেরামের আদর্শ। মৃত্যুর পূর্বেও তিনি উম্মাহর জন্য কল্যাণকর চিন্তা করেছেন।
তিনি ছিলেন আমরা আশা করছি, তার ওসিয়ত ও নসিয়ত মেনে ভবিষ্যতের পথকে আরও সুগম করা সম্ভব।

জানা যায়, সিলেটের জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী সম্মেলন থেকে আসার পর থেকে এক সপ্তাহ ধরে তিনি অসুস্থ। কিন্তু অসুস্থতা সত্তেও তিনি নিয়মিত হাদীসের দরস দিচ্ছিলেন। গতকাল রোববার অসুস্থতা বেড়ে যাওয়ায় সিলেটের এক হাসপাতালে নিয়ে যাওয়ার পথে শেরপুর নামক স্থানে তিনি ইন্তেকাল করেন।

মৃত্যুর সময় তাঁর বয়স ছিল ৮২ বছর। তিনি সিলেটের জামিয়া ইসলামিয়া আরাবিয়া উমেদনগর মাদরাসায় মুহতামিমের দায়িত্ব পালনের পাশাপাশি প্রায় ৫৫ বছর যাবত হাদীসের দরস দিয়েছেন। বৃহত্তর সিলেটের এক ঐতিহ্যবাহী দ্বীনী পরিবারে তার জন্ম। তাঁর পিতা শাইখ আব্দুন-নূর রহ.ছিলেন একজন বিজ্ঞ আলেম ও সমাজ সংস্কারক।

তাঁর নানা আল্লামা আসাদুল্লাহ রহ. বৃটিশবিরোধী আন্দোলনের প্রথম সারির একজন মুজাহিদ ছিলেন। হবিগঞ্জ এলাকার বিশিষ্ট সমাজ সেবক ও সমাজ সংস্কারকও ছিলেন তিনি। তাঁর মামা মাওলানা মুখলেছুর রহমান ছিলেন শাইখুল ইসলাম হুসাইন আহমদ মাদানী রহ.এর খলীফা।

উল্লেখ্য, দেশের বিশিষ্ট এ হাদিস বিশারদ ও রাজনীতিবিদ দীর্ঘদিন অসুস্থ ছিলেন। কিছুদিন আগেও তিনি রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকাৎসাধীন ছিলেন। পরে হার্টের জন্য আইসিজি লাগান তিনি। এর আগে, স্বাস্থ্যজনিত সমস্যার কারণে কয়েকদিন সিলেট মাউন্ট এডোরা হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন ছিলেন আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী।