ব্যালন ডি’অর জিতে ইতিহাস গড়লেন মেসি

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

ডিসেম্বর ০৩ ২০১৯, ১০:১৪

ইতিহাসের প্রথম ও একমাত্র খেলোয়াড় হিসেবে ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতলেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি।

বিশ্বের ৩০ জন তারকা ফুটবলারের তালিকা থেকে সেরা চারের টিকিট পেয়েছিলেন মেসি ছাড়াও ক্রিশ্চিয়ানো রোনালদো, সাদিও মানে এবং লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। শেষমেশ রোনালদো আর ডাইককে হারিয়ে ব্যালন ডি’অর জেতেন মেসি।

সোমবার (২ ডিসেম্বর) রাতে প্যারিসে এক জমকালো আয়োজনের মাধ্যমে মেসির হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয় এই খেতাব।

২০০৯ থেকে শুরু করে টানা চার বার বর্ষসেরা হয়েছিলেন। প্রথমবার পুরস্কারটা ছিল শুধু ব্যালন ডি’অর, পরের তিন বার নাম বদলে ফিফা ব্যালন ডি’অর।

তবে ২০১৩ সালে মেসিকে সিংহাসন থেকে সরিয়ে ব্যালন ডি’অর জেতেন ক্রিশ্চিয়ানো রোনালদো। পরের বছরও সিআর সেভেনের দখলে থাকে এই রাজ্য।

২০১৫ সালে আবার নিজের সিংহাসন ফিরে পান মেসি। তবে গত তিন বছর আবার রাজত্ব হারান লিও। অবশেষে ইতিহাস গড়েই ব্যালন ডি’অরের মুকুট ছুঁলেন বার্সার এই নাম্বার টেন।

সাধারণত ফিফার ‘দ্য বেস্ট’ যে জেতেন, তার হাতেই ওঠে ব্যালন ডি’র। শেষ পর্যন্ত তা-ই হলো। তবে মেসি যে পাচ্ছেন সেটা আগে থেকেই অনুমিত ছিল। কেননা আগের মৌসুমে বল পায়ে তিনি ছিলেন বেশ উজ্জ্বল।

বার্সার হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে করেন ৫১ গোল। জিতেন লা লিগা, স্প্যানিশ সুপার কাপের ট্রফিও। দেশের হয়েও খারাপ যায়নি মেসির ওই বছরটা। যদিও বরাবরের মতো ট্রফিহীন কেটেছে। তারপরও ব্যক্তিগত অর্জনের কমতি ছিল না।