হোমিওপ্যাথিতে করোনা প্রতিরোধের দাবি চিকিৎসকদের

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

জুন ০৫ ২০২০, ১৯:৫৩

হোমিওপ্যাথির ঔষধের মাধ্যমে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ করা সম্ভব বলে দাবি করেছেন হোমিও চিকিৎসকরা। তাদের দাবি, নিয়ম মেনে ঔষধ খেলে ৫ থেকে ৮ দিনেই করোনা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এর মধ্যে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চালু করা হয়েছে হোমিও কর্ণার। এছাড়া হোমিওপ্যাথি ওষুধ সেবনে সুস্থ হয়েছে বলেও জানিয়েছেন অনেকে।

মহামারি করোনা ভাইরাস নিয়ন্ত্রণ কিংবা নির্মূলে বিশ্ব ব্যাপি দ্রুত গতিতে চলছে প্রতিষেধক তৈরির কাজ। তবে এখন পর্যন্ত এই ভাইরাস প্রতিরোধে কার্যকর কোন ওষুধের আবিস্কার করতে পারেনি বিশ্বের কোন দেশ। তবে ভাইরাস প্রতিরোধে কিছু হোমিও ওষুধের পরীক্ষামূলক প্রয়োগে সফলতা পাওয়া গেছে বলে দাবি করেছেন বেশ কয়েকজন চিকিৎসক।

এদিকে, ঢাকায় কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে করোনা ভাইরাসে আক্রান্ত কিছু রোগীর উপর হোমিওপ্যাথির ঔষধ প্রয়োগে সফলতার কথা জানান ডাঃ রাশিদুল হক। তার দাবি ৫০ জন করোনা রোগীর উপর পরীক্ষামূলক ঔষধ ব্যবহারের মাত্র কয়েক দিনে সুস্থ হয়েছেন তারা। পুলিশ হেড কোয়ার্টার থেকেও এক বিজ্ঞপ্তিতে সকল সদস্যদের এই ঔষধ সেবনের নির্দেশনা দেয়া হয়েছে।

হোমিও চিকিৎসক ডাঃ রাশিদুল হক বলেন, করোনা নিয়ে আতংকিত না হয়ে নিয়ম মেনে হোমিওপ্যাথির ঔষধ সেবনে প্রতিকার সম্ভব। এছাড়া,করোনা ভাইরাসে সুস্থ অনেকে জানিয়েছেন হোমিওপ্যাথির ঔষধ সেবনের কথা।

অপরদিকে ঢাকার স্বামীবাগের ইসকন মন্দিরে আক্রান্তের খবর ছড়িয়ে পড়ার পর ইসকনের একজন হোমিও ডাক্তার তার ফেসবুক পোস্টে ইসকন মতাদর্শী অনেক সদস্যের হোমিওপ্যাথি চিকিৎসা প্রদানে করোনা মুক্তির কথা প্রকাশ করেন।

আল-হক্ব হোমিও হলের স্বত্তাধিকারী ডাঃ আলিমুল হক্ব বলেন যে ভাইরাসে আক্রান্ত হওয়ার পর রোগের উপসর্গ অনুযায়ী হোমিওপ্যাথিক চিকিৎসা প্রদানে রোগ মুক্তি হওয়া সম্ভব এবং হচ্ছেও।

তারপরেও করোনা প্রতিরোধে দ্রুত কার্যকর প্রতিষেধক আসবে এমনটাই প্রত্যাশা সবার।