“হালুয়াঘাটে সন্ধ্যার পর কোন ছাত্র বাইরে থাকলে গ্রেফতার করা হবে”

একুশে জার্নাল

একুশে জার্নাল

অক্টোবর ০৪ ২০১৯, ০০:৩২

সন্ধ্যার পর কোন ছাত্র বাইরে থাকলে তাদেরকে গ্রেফতার করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানিয়েছেন হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপ্লব কুমার বিশ্বাস।

জানা যায়, গত ১ অক্টোবর থেকে ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার প্রায় পঞ্চাশটি স্পটে কিশোর অপরাধ ও মাদক নির্মূল করতে থানা পুলিশ বিশেষ অভিযান পরিচালনা শুরু করেছেন। চিহ্নিত স্পটে সন্ধা ৭ ঘটিকা থেকে রাত ১২ ঘটিকা পর্যন্ত কোন স্কুল কলেজের শিক্ষার্থীসহ উঠতি বয়সী যুবকরা আড্ডায় মগ্ন থাকলে তাদেরকে গ্রেফতার করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে। এরই ধারাবাহিকতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত প্রায় ১৮ জন শিক্ষার্থীকে আটক করেন থানা পুলিশ।

পরে স্থানীয় জনপ্রতিনিধি ও অভিভাবকদের সমন্বয়ে আলোচনার মাধ্যমে অভিভাবকদের জিম্মায় মুচলেকার মাধ্যমে শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হয়। উপজেলার সকল শিক্ষার্থীদের উজ্বল ভবিষৎ নিশ্চিত করতে ও কিশোর অপরাধ এবং মাদক নির্মূল করতে থানা পুলিশ এই কৌশল অবলম্বন করেন। পাশাপাশি অভিভাবকদেরকে নিজেদের সন্তানদের প্রতি খেয়াল রাখতে আহ্বান জানান।

হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বিপ্লব কুমার বিশ্বাস এ প্রতিবেদককে জানান, উর্ধ্বতন কর্তৃপক্ষ ও হালুয়াঘাট সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আলমগীর পিপিএম এর নির্দেশে কিশোর অপরাধ, মাদক, ইভটিজিং, অনলাইন জুয়া, ফেইসবুকিং ও কিশোর গ্যাং এর মত জঘন্যতম অপরাধ থেকে মুক্ত করতেই এই অভিযান পরিচালনা করা হচ্ছে। এসব অপরাধ নির্মূলে উপজেলার প্রায় পঞ্চাশটি স্পটে থানা পুলিশ ইতোমধ্যে অভিযান পরিচালনা শুরু করেছে।

পরে হালুয়াঘাট পৌর সভার প্রথম নির্বাচিত মেয়র খায়রুল আলম ভূঞা, উপজেলা কমিউনিটিং পুলিশের সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা কমিউনিটিং পুলিশের সাধারণ সম্পাদক মোর্শেদ আনোয়ার খোকন ও অভিবাকদের সমন্ময়ে মুচলেকার মাধ্যমে আটককৃত শিক্ষার্থীদের মুক্তি দেওয়া হয়।

কিশোর অপরাধ, মাদক ও ইভটিজিং নির্মূলে থানা পুলিশের অভিনব এ কৌশলকে স্বাগত জানিয়েছেন অভিভাবকগণ।