হাফিজুল হাসান মানবতার এক নতুন ফেরিওয়ালা সমাজ সেবার এক নতুন দৃষ্টান্তরূপ

একুশে জার্নাল

একুশে জার্নাল

মার্চ ১৩ ২০১৯, ০৯:০১

রেজাউল কারীম রাফি

সমাজে একটি কথা প্রচলিত ” মানুষ মানুষের জন্য তবেই তো জীবন ধন্য” সে লাইনের এক অনন্যব্যক্তি হাফিজুল হাসান। বয়সে তরুণ।তারুন্যমনা সকল মানুষদের সাথে নিয়ে গড়ে তুলেছেন ‘নরসিংদী জেলা মানবসেবা সংঘ’ স্বপ্ন আর সম্বাভনা তার অন্যবস্ত্রহীন মানুষের জন্য।

মাস দুয়েক আগের কথা সারাদেশ প্রচন্ডশীত।কম্বলগায়ে জুরে আরামে ঘুমে থাকা অন্য ধনীর ছেলেদের মতো তিনি ঘুমাতে পারেন না! ঘুম থেকে উঠে ভাবতে থাকেন গ্রামের নিম্মশ্রেণী মানুষের কথা যারা চলতে ফিরতে পারেন না। একবেলা খেলে অপরবেলা অন্নের অভাবে রাত কাটাতে হয় তাদের কথা। মানবতা তাকে আঁকরে ধরে। মানুষত্বের ভালোবাসা তাকে পাগল করে দেয় অনাহারীর পাশে দাড়াতে। গভীর রাত আর প্রচন্ড কুয়াশা হাফিজুল হাসান নেমে পড়েন বন্ধুদের নিয়ে গায়ে চাদর জরিয়ে। গ্রামের এ প্রান্ত থেকে ওপ্রান্ত খুজে খুজে শীতের আসবাবপত্র দেন তাদের! খোজ খবর নেন। গরীবের ঘরে ঘরে আনন্দ ভাগ করেন। এভাবেই চলে তার সময় গড়ায় বেলা তার জীবনের আনন্দ আর ভালোবাসা কেবল খুজে পান অন্নের হাঁসিতে। অন্নের ভালোবাসায়।

মানবসেবাসংঘ কর্ম পদ্ধতি!

তরুণ বয়সে অনেকেই যখন নেশাদ্রব নিয়ে ব্যস্ত ঠিক তখনই তিনি গড়ে তুলেছেন মানবসেবা সংঘ। শিশুদের লেখাপড়ার উৎসাহ দেয়ার জন্য পরীক্ষার পর পুরুষ্কৃত করেন এবং মনবল বৃদ্ধির জন্য সাহস জোগান অপরসীম। তরুনদের নিয়ে বিভিন্ন সময় টুনামেন্ট আর ওয়াজ মাহফিল যান। মসজিদে বসেন মনবল ঠিক রাখতে এ তরুণ বয়সেই যার এত ভাবনা আর স্বপ্ন বাসনা তার আগামী হোক অনেক সুন্দর ও ঝলমলে। আলোকময় হয়ে উঠুক জীবন প্রদীপ।

উপসংহারঃ এটা কেবল প্রশংসাপত্র নয়। বাস্তবতার সাথে অন্য উৎসাহ পাবে সেজন্য লিখেছি আমি আর তিনি একই ইউনিয়নের বাসিন্দা অনেকদিন যাবত তার কাজ আর ভাবনা প্রসুত আমাকে পুলকিত করেছে সে ভাবনার উৎসাহ থেকেই লিখেছি। পরিশেষে মানবতার পরমবন্ধুকে নিয়ে আমি আমার একটা কবিতা নিবেদিত করেছি…

 মানবতা 

আমরা মানুষ সৃষ্টি সেরা
হইনি আজো সভ্য,
বিবেকটাকে হাটে তুলে
করছি সহজ লভ্য।

টাকার কাছে করছি নত
মোদের উচ্চ শীর,টা,
লোভের কাছে পরাজিত
গর্জে ওঠা বীর,টা।

গরীব দু:খীর মুখের থেকে
নিচ্ছি কেড়ে অন্ন,
গুরু জনে দিচ্ছি গালি
আমরা পশু বন্য।

লোভের কাছে দিচ্ছি বলি
সততার ঐ ভিত,টা
দূর্বলেরে আঘাত করে
নিচ্ছি কেড়ে জিত,টা

আমরাও তো মানুষ ছিলাম
ন্যায় নীতি আর শক্তিতে,
আদর স্নেহ ভালোবাসা
গুরু জনে ভক্তি,তে।

আবার তবে মানুষ হয়ে
আনবো কেড়ে জিত,টা,
নতুন করে শক্ত হবে
মানবতার ভীত,টা।