হবিগঞ্জ পাসপোর্ট অফিসে অভিযান; দুই দালালের দন্ড

একুশে জার্নাল

একুশে জার্নাল

জানুয়ারি ২০ ২০২০, ০০:১১

নিজস্ব প্রতিনিধি হবিগঞ্জ: জেলা পাসপোর্ট অফিসে এনালগ থেকে ডিজিটাল পদ্ধতিতে এখন পাসপোর্ট প্রদান করা হলেও দালালদের কমেনি উৎকোচ নেয়ার পায়তারা।

প্রকাশ্যেই একশ্রেণির দালাল এখানে দালালি করে আসছে দীর্ঘদিন যাবত। এর পেছনে রয়েছে অফিসেরই এক শ্রেণীর অসাধু কর্মচারি ও কর্মকর্তা। তাদের যোগসাজশে উক্ত দালালরা গ্রাম থেকে আসা সহজ সরল মানুষজনকে বেকাদায় ফেলে টাকা-পয়সা হাতিয়ে নিচ্ছে।

সম্প্রতি এ বিষয়টি জেলা প্রশাসকের নজরে এলে রবিবার (১৯জানুয়ারি) দুপুরে সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদ মোহাম্মদ ইব্রাহীমের নেতৃত্বে পাসপোর্ট অফিসে অভিযান চালানো হয়।

এ সময় আবুল হোসেন (৪০) ও মোঃ মুখলেস মিয়া (২২) নামে দুই দালালকে আটক করা হয়। তাৎক্ষণিক ভ্রাম্যমান আদালত বসিয়ে তাদেরকে ১ মাসের কারাদন্ড প্রদান করা হয়।

জানা যায়, দালালরা ডাক্তার ও প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তার ভূয়া স্বাক্ষর দিয়ে জাল সীল তৈরি করে পাসপোর্ট করতে আসা লোকজনের কাগজপত্র সত্যায়িত করে দেয়। আর বিনিময়ে তাদেরকে দিতে হয় ৫ শ’ থেকে হাজার টাকা।

পাসপোর্ট করতে আসা ভুক্তভোগীরা জানান, বাহির থেকে কাগজপত্র সত্যায়িত করে আনলে তারা ভুল ধরে কাগজপত্র জমা নেন না। এতে তারা ভোগান্তিতে পড়েন। এক পর্যায়ে বাধ্য হয়েই দালালদের শরণাপন্ন হতে হয়।

তাছাড়া পাসপোর্ট করতে সরকারি ফি ৩৪৫০ টাকা হলেও ৬ থেকে ৭ হাজার টাকা দিতে হচ্ছে তাদেরকে।

এ বিষয়ে পাসপোর্ট অফিসের সহকারি পরিচালক মধু সূদন সরকার দালাল আটকের সত্যতা শিকার করে বলেন, তার অফিসের সামনে থেকে তাদের আটক করা হয়। তার জানা মতে আগের চেয়ে দালাল অনেক কমেছে। যে কজন আছে তাদেরকে বের করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। যদি অফিসের কেউ জড়িত থাকে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।