স্বাধীনতা সংগ্রামে ওলামায়ে দেওবন্দের অবদান অনস্বীকার্য

একুশে জার্নাল ডটকম

একুশে জার্নাল ডটকম

মার্চ ২৪ ২০১৯, ১২:৩৫

চট্টগ্রাম প্রতিনিধি: দক্ষিণ পূর্ব এশিয়ার ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান আল জামিয়াতুল আরবিয়া নছিরুল ইসলাম নাজিরহাট বড় মাদ্রাসার খতমে বুখারী ও পাগড়ী বিতরণী অনুষ্ঠান আজ ২৪ শে মার্চ রবিবার মাদ্রাসার মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিখ্যাত দ্বীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী। তিনি আজ দুপুর ১২ টায় হেলিকাপ্টারযোগে নাজিরহাট আদর্শ স্কুল মাঠে অবতরণ করেন এবং হযরতকে আমন্ত্রণের জন্য মাদ্রাসার সহস্রাধিক ছাত্র, শিক্ষক ও সর্বস্তরের তৌহিদি জনতা তাঁকে আহলান সাহলান মারহাবান মারহাবান দিয়ে স্বাগত জানান। পরে সেখান থেকে মাদ্রাসার খতমে বুখারী অনুষ্ঠানে যোগ দেন।

নাজিরহাট বড় মাদ্রাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা শাহ মুহাম্মদ ইদ্রিস সাহেবের সভাপতিত্বে অনুষ্ঠিত এ খতমে বুখারী তে আলেম, ওলামা, সাংবাদিক, বুদ্ধিজীবি, শিক্ষিত মহল, প্রশাসনিক কর্মকর্তা ও সর্বস্তরের তৌহিদি জনতা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে নাজিরহাট বড় মাদ্রাসার নায়েবে মুহতামিম ও প্রধান মুফতী শায়খুল হাদীস আল্লামা মুফতী হাবিবুর রহমান কাসেমী বলেন, স্বাধীনতা সংগ্রামে ওলামায়ে দেওবন্দের অবদান কখনো ভুলার নয়। ১৮৬৬ সনে দারুল উলুম দেওবন্দ মাদ্রাসা প্রতিষ্ঠিত হয়ে আজ অবধি ইসলাম, দেশ ও মানবতার জন্য খেদমত করে যাচ্ছে। বিট্রিশ বিরোধী আন্দোলনে অনন্য ভূমিকা রেখেছে দারুল উলুম দেওবন্দ ও তাঁর অনুসারীরা। আমাদের অত্র মাদ্রাসা জামিয়া আরবিয়া নছিরুল ইসলাম নাজিরহাট বড় মাদ্রাসা দারুল উলুম দেওবন্দের আদর্শ ও কারিকুলাম উপর ভিত্তি করে ১৯১২ সনে প্রতিষ্ঠিত হয় হাটহাজারী মাদ্রাসার প্রতিষ্ঠাতাগণের মোবারক হাতেই। সেই থেকে এ মাদ্রাসা হাজার হাজার আলেম, হাফেজ, মুফতী, মুহাদ্দিস, মুফাক্কিরে ইসলাম, লেখক, গবেষক, মানবতার সেবক তৈরী করে যাচ্ছে। আজকের অনুষ্ঠানে উপস্থিত সবাইকে মাদ্রাসার পক্ষ থেকে আন্তরিক মোবারকবাদ জানাচ্ছি।

আমন্ত্রিত প্রধান অতিথি আল্লামা আবুল কাশেম নোমানী সাহেব কে মাদ্রাসার পক্ষ থেকে মানপত্র দেয়া হয় এবং তা পাঠ করে শুনান মাদ্রাসার সিনিয়র শিক্ষক, দারুল উলুম দেওবন্দ ও নদওয়ার ফাযেল মুফতী আবদুল হাকীম কাসেমী।

এরপর ছাত্ররা বুখারী শরীফের মূল মতন (রিডিং) পাঠ করেন এবং প্রধান মেহমান বুখারী শরীফের শেষ সবক (ক্লাস) দরস দেন।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাবুনগর মাদ্রাসার মুহতামিম আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী। আরও উপস্থিত ছিলেন মাদ্রাসার মুহাদ্দিস আল্লামা কাসেম সাহেব, আল্লামা হাফেজ জাফর আহমদ, আল্লামা হাফেজ হাবিবুল্লাহ নদভী, আল্লামা মুফতী এরশাদ, মুফতী রবিউল হাসান, মাওলানা সালাহ উদ্দীন প্রমুখ।

পরে প্রধান মেহমান আল্লামা আবুল কাসেম নোমানী সাহেবের মোনাজাতের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।